মগড়া নদীর দখলদার উচ্ছেদ শুরু: ১ম দিনে ৭৩ টি স্থাপনা উচ্ছেদ

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণায় মগড়া নদীর দখলদার উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। সোমবার এই এই অভিযান শুরু করে জেলা প্রশাসন,জেলা পানি উন্নয়ন বোর্ড ও সদর উপজেলা প্রশাসন যৌথভাবে। নদীটির দুই পাড়ের ৩১৬ টি অবৈধ স্থাপনা দখল মুক্ত করতে সোমবার থেকে শুরু হয়েছে উচ্ছেদ অভিযান।
পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, শহরের পাঁচ কিলোমিটার অংশের বিভিন্ন স্থানে এরিমধ্যে জেলা প্রশাসন ৩১৬ টি অবৈধ স্থাপনা চিহ্নিত করেছে প্রশাসন। জেলা প্রশাসন ও জেলা পানি উন্নয়ন হিসেবে অন্তত দুই শতাধিক অবৈধ স্থাপনা ভাঙা হচ্ছে মগড়ার দুই পাড়ে। এরমধ্যে প্রশাসনের পক্ষ থেকে ১০৪ টি উচ্ছেদ মোকদ্দমা ও ২০ টি দেওয়ানী মামলা করা হয়েছিল। শহরের আনন্দ বাজার থেকে শুরু করে নদীর দুই পাড়ে এসব স্থাপনা গড়ে উঠেছে। সাতপাই,নাগড়া, তেরীবাজার, ছোটবাজার, মোক্তারপাড়া,কাটলী,পাটপট্টি পর্যন্ত এলাকায় অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে।
সকাল ৯ টার দিকে শহরের সাতপাইয়ের গাইনপাড়া এলাকা থেকে শুরু করে দখলদার উচ্ছেদ অভিযান। এসময় অনেককেই দেখা যায় নিজেরাই তাদের দখলে থাকা নদীর তীরের স্তাপনা সড়িয়ে নিচ্ছেন। এখনও নাগাদ দখল উচ্ছেদ অভিযান কোন বাঁধার মুখে পড়েনি।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মাদ আক্তারুজ্জামান জানান,পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ উন্নয়ন বোর্ড ও জেলা প্রশাসন সমন্বয়ে উচ্ছেদ শুরু হচ্ছে। উচ্ছেদের পর সীমানা চিহ্নিত স্থানে আপাতত বনায়নের কাজ করা হবে। এরপর নদীটি সৌন্দর্য্য বর্ধনের প্রকল্প নেয়া হবে।
নেত্রকোনা সদর উপজেলার সহকারী ভূমি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বুলবুল আহমেদ জানান, প্রাথমিক ভাবে ২৩৭ টি অবৈধ স্থাপনা চিহ্নিত করে সোমবার থেকে উচ্ছেদের কাজ শুরু করা হয়েছে। প্রথম দিন (সোমবার) ৭৩ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদ না হওয়া পর্যন্ত টানা অভিযান চলবে বলেও জানান তিনি।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।