নববর্ষে মোহনগঞ্জের ডিঙ্গাপোতা হাওরে ধান কাটা উৎসব

এস.এম.সারোয়ার খোকন: নেত্রকোণার মোহনগঞ্জে শনিবার দুপুরে ঐতিহাসিক ডিঙ্গাপোতা হাওরের একুশের দিঘি এলাকায় বোরো ধান কাটা উৎসব উদযাপিত হয়েছে। বাংলা নব বর্ষের প্রথম দিনে ১লা বৈশাখে উপজেলা জেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মেহেদী মাহমুদ আকন্দ ও পাউবোর নির্বাহী প্রকৌশলী মোঃ আক্তারুজ্জামান এ উৎসব উদ্বোধন করেন। মোহনগঞ্জ উপজেলা প্রসাশন ও নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর উদ্যোগে এ উৎসব আয়োজন করা হয়।
নববর্ষ উদযাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাওরপাড়ের কৃষক ও জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল হান্নান রতন, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ সিরাজ উদ্দিন তালুকদার, কৃষি কর্মকর্তা মোঃ মফিজুল ইসলাম নাফিজ, কৃষক নেতা অ্যাডভোকেট হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা অহিদ আহম্দে, প্রেক্লাবের সভাপতি এস,এম, সারোয়ার খোকন, সম্পাদক এম,এস, দোহা, আঃলীগ নেতা মোঃ নূরুল হক, পাউবোর সহকারী প্রকৌশলী রাশিদুল হাসান প্রমুখ।
গত ২ বছরের ফলসহারা কৃষাণ কৃষানীরা কান্না কষ্ট ভুলে দিনরাত ফসল ঘরে তোলার আনন্দে মাতোয়ারা। নতুন ধানের মৌ মৌ গন্ধে মধুময় এখন হাওরের বাতাস। ধান কাটা ও মাড়াই কাজের ধুম পড়েছে। চারিদিকে কৃষক, শ্রমিকের কন্ঠে আনন্দের গানে মুখরিত। গাঁয়ে গাঁয়ে চলছে সোনার ফসল গোলায় তোলার মহড়া।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে ১৬ হাজার ৮০০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ কর হয়। কিন্তু আবাদ হয়েছে ১৭ হাজার ১০০ হেক্টর জমিতে। হাওর ঘুরে দেখা গেছে ধান আর ধান কৃষকরা জানায়, বাম্পার ফলন হয়েছে। সামনে কোন প্রাকৃতিক দুর্যোগ না হলে তাদের অনটন ঘুছে যাবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।