শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে প্রথম ভর্তি পরীক্ষা:নেত্রকোণাবাসীর উৎসবে শিক্ষার্থীদের বরণ

বিশেষ প্রতিনিধি: ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে নেত্রকোণাবাসীর পক্ষে ৫ শতাধিক বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রতিটি পরীক্ষা হলের সামনে পরিক্ষার্থীদের জন্য বিনামূল্যে প্রাথমিক চিকিৎসা ক্যাম্প, কলম, হালকা নাস্তা, বিশুদ্ধ খাবার পানি বিতরণের ব্যবস্থা করা হয়েছে। নেত্রকোণাবাসীর পক্ষ থেকে করা হয়েছে থাকার ব্যবস্থা। সারাদেশ থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী এবং অভিভাবকদের সুবির্ধাথে নেত্রকোণা বাসীর ব্যানারে সাময়ীক বিশ্রামের জন্য জেলা শহরের কয়েকটি স্থানে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থী এবং অভিভাবকদের সাময়িক বিশ্রামের জন্য নেত্রকোণা স্টেডিয়াম (সাতপাই),সরকারি কলেজ মহিলা হোস্টেল (সাতপাই),সরকারি মহিলা কলেজ মহিলা হোস্টেল (মোক্তারপাড়া), জেলা প্রেসক্লাব (মোক্তারপাড়া),রেডক্রিসেন্ট কার্যালয় (অজহর রোড), মিতালী সংঘ(মোক্তারপাড়া),দুর্বার গোষ্ঠী ভবন (মোক্তারপাড়া), দি হলি চাইল্ড কিন্ডারগার্টেন (মোক্তারপাড়া), দি হলি চাইল্ড একাডেমি (মোক্তারপাড়া),উদীচী শিল্পীগোষ্ঠ(অজহর রোড),ইউসিসি (মোক্তারপাড়া), কচিকাঁচা স্কুল ব্রীজ সংলগ্ন (মোক্তারপাড়া) প্রস্তুত রাখা হয়েছে। নেত্রকোণাবাসীর ব্যানারে এ আয়োজনের সমন্বয়ক অধ্যাপক কামরুজ্জামান জানান,আমরা নিজেদের দায়বদ্ধতা থেকে এবং প্রধানমন্ত্রী দেয়া এই উপহারে খুশি হয়ে এই কাজটি করেছে। এই কাজে নেত্রকোণার সর্বস্তরের মানুষ অংশ নিয়েছে। নির্ধারিত জায়গা ছাড়াও বাসা বাড়িতে শিক্ষার্থীদের থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।
নেত্রকোণা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান বলেন,আমাদের নেত্রকোণা বাসীদের পক্ষে সমন্বিত এই উদ্যোগে। বিভিন্ন শ্রেণী পেশার মানুষ এতে অংশ গ্রহণ করেছে। আমরা কৃতজ্ঞ সবার কাছে। এগিয়ে যাক শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়। এগিয়ে যাক আমাদের স্বপ্ন।
এই কাজে অংশ নিয়ে জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দও। জেলা ছাত্রলীগের যুগ্নসম্পাদক সোবায়েল আহমেদ খান,সাইফুল ইসলাম খান শুভ্র, আঃ করিম, মোঃ ইব্রাহিম টনি, সোহাগ,রুবেল, মুন্না সহ নেতৃবৃন্দ ভর্তিচ্ছু শিক্ষার্থীদের বরণে কাজ করেছেন।
শনিবার ভর্তি পরীক্ষার মধ্যদিয়ে নেত্রকোণায় শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়েছে। ভর্তি বিজ্ঞপ্তি আহবানের পর মোট তিনটি বিষয়ের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য উপস্থিত হয়েছে ৬ হাজার ৯শ ৬৭ জন শিক্ষার্থী। মোট তিন বিভাগে ৯০ জন শিক্ষার্থী উর্ত্তীণ হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতি আসনের বিপরীতে ৭৭.৪১ জন প্রতিদ্বদ্ধিতা করেছেন।
বিশ্ববিদ্যালয় সূত্র মতে, শনিবার সকাল ১১টায় নেত্রকোণা সরকারি কলেজ (রোল-১০০০১ থেকে ১৪১৮৩), নেত্রকোণা সরকারি মহিলা কলেজ (রোল-১১৬০২ থেকে ১২৬০১), আবু আব্বাছ ডিগ্রি কলেজে (১২৬০২ থেকে ১৩৬০১) এবং আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ে (রোল-১৩৬০২ থেকে ১৪১০১) কলা অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।
প্রথম একঘণ্টা ১২০ নম্বরের এমসিকিউ এবং আধঘণ্টা ৩০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হয়েছে। এরমধ্যে এমসিকিউ পরীক্ষায় পাস নম্বর ৫০ আর লিখিত পরীক্ষায় কমপক্ষে ১২ নম্বর পেতে হবে। এছাড়া এমসিকিউ অংশে প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।
একই পদ্ধতিতে দ্বিতীয় শিফটে নেত্রকোণা সরকারি কলেজ কেন্দ্রে (রোল-২০০০১ থেকে ২১৭৮৫) সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা হয়েছে। এ শিফটের পরীক্ষা দুপুর ২টায় শুরু হয়ে বিকেল সাড়ে ৩টায় শেষ হয়েছে।
বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, প্রথম ব্যাচে কলা অনুষদের অধীনে বাংলা ও ইংরেজি বিভাগে ৩০ জন করে মোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। আর সামাজিক বিজ্ঞান অনুষদের আওতায় অর্থনীতি বিভাগেও এবার ভর্তির সুযোগ পাবেন ৩০ জন শিক্ষার্থী।
এর আগে গত ৫ ডিসেম্বর থেকে অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হয়, যা ১৮ ডিসেম্বর পর্যন্ত চলে।
সূত্র আরো জানায়, ২ হাজার ৬৩৭ কোটি টাকা ব্যয়ে নেত্রকোণায় ‘ শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপন’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।
শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নেত্রকোণা সদরের রাজুর বাজার ৫০০ একর জমির ওপর স্থাপন করা হবে। ওই জমিতে ১০ তলা বিশিষ্ট তিনটি একাডেমিক ভবন নির্মাণ করা হবে। ওপর ১০ তলার দুটি ছাত্রী ও দুটি ছাত্র হল এবং শিক্ষকদের জন্য একটি ১০ তলা আবাসিক ভবন নির্মাণ করা হবে।
এছাড়াও একটি চার তলা বিশিষ্ট প্রশাসনিক ভবন, কর্মকর্তা কর্মচারীদের জন্য ১০ তলা আবাসিক ভবন,শিক্ষকদের জন্য একটি ১০ তলা ডরমিটরি ভবন তৈরি, উপাচার্য ও রেজিষ্ট্রারের জন্য দুই তলা বিশিষ্ট দুটি ডুপ্লেক্স বাংলো নির্মাণ করা হবে।
পাশাপাশি একটি তিনতলা বিশিষ্ট কেন্দ্রীয় লাইব্রেরি ভবন, চার তলার একটি মেডিকেল ও ডে-কেয়ার সেন্টার এবং একটি ৫ তলা বিশিষ্ট একটি স্টাফ স্কুল ও কলেজ ভবন এবং উপ-উপাচার্য ও ট্রেজারারের জন্য একটি ৪ তলার ভবন নির্মাণ করা হবে।
প্রথম পর্যায়ে মাত্র ৭৯ একর জায়গার উপর বিশ্ববিদ্যালয়ের স্থান প্রস্তাব করা হলেও জেলা প্রশসন সম্মেলন কক্ষে এ সংক্রান্ত জরুরী আলোচনা সভায় নেত্রকোণা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ আখতারুজ্জামন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জায়গার হিসেব তুলে ধরে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের জন্য ৫শত একর জায়গা নেয়ার প্রস্তাব করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান এবিষয়টির উপর উপস্থিত সকলের মতামত নেন।ওই সভায় সর্বসম্মতিক্রমে ৫শ একর জমি অধিগ্রহণের প্রস্তাব গৃহীত হলে কতৃপক্ষ তা মঞ্জুর করেন।
প্রধানমন্ত্রী এ বিশ্ববিদ্যালয়ে ভূ-উপরিস্থ সুপেয় পানির ব্যবস্থা করার অবকাঠামো তৈরির পাশাপাশি হাওর অঞ্চলের মানুষের উন্নয়নে গবেষণার ওপর গুরুত্বারোপ করার নির্দেশ দিয়েছেন।”
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. রফিকউল্লাহ খান জানান, নেত্রকোণার প্রশাসন, স্থানীয় বিভিন্ন সংস্থা ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের সহযোগিতায় নানাভাবে এগিয়ে এসেছেন। এজন্য আমরাও তাদের প্রতি কৃতজ্ঞ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।