দুর্গাপুরের বেবি বাস্পরের স্বপ্ন বড় হওয়ার: স্বপ্নযাত্রা শুরু

দুর্গাপুরের বেবি বাস্পরের স্বপ্ন বড় হওয়ার: স্বপ্নযাত্রা শুরু
___________________________________________

দুর্গাপুরে প্রথমবারের মতো হরিজন সম্প্রদায় থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে বেবি বাস্পর। লেখাপড়া করে জীবনে অনেক বড় হবার স্বপ্ন তার।

বেবি দুর্গাপুরের জহুরা জালাল বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী। পৌরসভার মুক্তারপাড়া এলাকার মৃত নির্মল বাস্পরের মেয়ে সে। বেবীর মা মালা বাস্পর দুর্গাপুর ইউএনও অফিসে পরিচ্ছন্নতাকর্মীর কাজ করেন।

ছোটবেলা থেকেই বেবি পড়াশুনায় খুব আগ্রহী। টানাপোড়েনের সংসারে অনেক কষ্ট করে তার পড়ার খরচ জোগান তার মা মালা বাস্পর। মেয়ের এসএসসি পরীক্ষায় অংশগ্রহিণ তাকে করেছে তুমুল আনন্দিত। মালা বাস্পর বলেন,অনেক কষ্টের মধ্যেও আমার মেয়ে লেখাপড়া করে যাচ্ছে। এবার সে ম্যাট্রিক পরীক্ষা দিচ্ছে। এতে আমি খুব আনন্দিত। সকলে আমার মেয়ের জন্য দোয়া করবেন সে যেন অনেক বড় হতে পারে। মালা বাস্পর যখন কথাগুলো বলছিলেন তখন তার চোখের কোণে টলমল করছে জল। আনন্দাশ্রু তো তার জীবনে তেমন নেই।

জীবনের অন্যতম বড় পাবলিক পরীক্ষা এবং পড়াশোনা প্রসঙ্গে বেবী বাস্পর বলেন, যত কষ্টই হোক মা আমাকে সবসময়ই পড়ার খরচ যুগিয়েছেন। বিদ্যালয়ের শিক্ষকরা আমাকে অনেক সহযোগিতা করেছেন। এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে পেরে আমি খুব আনন্দিত। আমি চাই আমার সম্প্রদায়ের ছেলেমেয়েরা যেন পড়াশুনা করে উচ্চশিক্ষিত হতে পারে। আমি জীবনে অনেক বড় হতে চাই।বেবি আরো জানায় সে পড়ালেখা শেষ করে প্রশাসনের কর্মকর্তা হতে চায়।

বিষয়টি জেনে দুর্গাপুরের অনেকে আনন্দ প্রকাশ করেছেন। স্থানীয় কলেজ প্রভাষক কবি জনপদ চৌধুরী বলেন,দুর্গাপুরে যে সম্প্রদায়ে কোন শিক্ষার আলো ছিলনা সেখানে ব্যতিক্রম বেবি বাস্পর। তার এ প্রচেষ্টা যেন অব্যাহত থাকে সেজন্য নাগরিক সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। তার পাশে দাঁড়াতে হবে। যতটা সম্ভব সহযোগিতা করতে হবে।

উন্নয়নকর্মী মোরশেদ আলম বলেন,বেবি বাস্পর যেভাবে এসএসসি পরীক্ষায় অবতীর্ণ হয়েছে সেটি সত্যিই প্রশংসনীয়। এই পরিশ্রম তার জীবনে ফুল হয়ে ফুটুক। আমরা তাকে যথাসাধ্য সহযোগিতা করবো।

সাংবাদিক রাজেশ গৌড় বলেন,বেবি বাস্পরের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের বিষয়টি ইতোমধ্যে অনেকে জেনেছেন। সমাজের সবাইকে তার পাশে দাঁড়াবার আহ্বান জানাই।

লেখা # মামুন রণবীর || গণমাধ্যমকর্মী।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।