আটপাড়ায় ২০ মিনিটের ঝড়ে ২৫০টি কাঁচাঘর ও গাছপালা বিধ্বস্ত

স্টাফ রিপোর্টার : নেত্রকোণার আটপাড়া উপজেলার ওপর দিয়ে বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় আকস্মিকভাবে হালকা বৃষ্টি ও ঝড় বয়ে গেছে। প্রায় ২০ মিনিট স্থায়ী এই ঝড়ে সাতটি ইউনিয়নের অন্তত ২৫০টি কাঁচা ঘর ও অসংখ্য গাছপালা বিধ্বস্ত হয়েছে। এছাড়া পল্লীবিদ্যুতের বেশকিছু তারের ওপর গাছের ডালপালা পড়ে যাওয়ায় বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। পাশাপাশি উঠতি বোরো ফসল এবং ফলন্ত আমগাছেরও ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় চাষীরা।
আটপাড়ার শুনই গ্রামের হাসান ইকবাল জানান, বিকেল সাড়ে তিনটার দিকে প্রচন্ড বেগে কালবৈশাখী ঝড় শুরু হয়। প্রায় ২০ মিনিট স্থায়ী ঝড়ের সঙ্গে হালকা বৃষ্টি এবং শিলাবৃষ্টিও হয়। ঝড়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত গ্রামগুলো হচ্ছে শুনই ইউনিয়নের গোয়াতলা, শুনই, মনসুরপুর, ইছাইল, বানিয়াজান ইউনিয়নের আঁটিকান্দা, চারিয়া, ইটাখলা, কামতলা, পাহাড়রপুর, মোবারকপুর, দুওজ ইউনিয়নের যোগিনগুয়া, গোপালপুর এবং চারগাতিয়া। এছাড়া উপজেলার অন্য চারটি ইউনিয়নেও আংশিক ক্ষয়ক্ষতি হয়েছে। এসব ইউনিয়নের অন্তত ২৫০টি কাঁচা ঘর বিধ্বস্ত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।
দুওজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সেলিম জানান, ঝড়ে বাড়ি ঘরের পাশাপাশি উঠতি বোরো ফসল এবং ফলন্ত আম-কাঁঠাল গাছেরও ব্যাপক ক্ষতি হয়েছে। এদিকে অসংখ্য গাছপালা উপড়ে পড়ায় বেশকিছু গ্রামীণ রাস্তার চলাচল বন্ধ হয়ে গেছে। বেশ কিছু বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ায় বিভিন্ন গ্রামের বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে গেছে।
আটপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজা সুলতানা বলেন, ঝড়ে বেশ কিছু এলাকায় ঘরবাড়িসহ গাছপালার ক্ষয়ক্ষতি হয়েছে বলে শুনেছি। তবে ক্ষয়ক্ষতির সম্পূর্ণ বিবরণ এখনও পাইনি। তথ্য সংগ্রহ করা হচ্ছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।