বাকৃবিতে টেকসই কৃষি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

দেলোয়ার হোসেন,ময়মনসিংহ: ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করা হয়েছে। বাকৃবির সৈয়দ নজরুল ইসলাম সম্মেলনকক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ- এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়।
শনিবার সকাল ১০টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন কক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল এগ্রিকালচার’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালার সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান,বাউরেস- এর পরিচালক ও ইকসা অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান ড. এম এ এম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. শামসুল আলম, বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।
এসময় প্রধান অতিথি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের দক্ষিণে সমুদ্রের পানি উচ্চতা বেড়েই চলেছে, এতে উজানের নদীর পানিতে বাড়ছে লবনাক্ততা, যা ফসলি জমিতেও ছড়িয়ে পরছে। এছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে বাড়ছে বৈশ্বিক তাপমাত্রা, কমছে বৃষ্টির পরিমাণ। তাই দেশের কৃষিকে বাঁচাতে হলে ‘জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তির’ বিকল্প নেই। উন্নত কৃষি গবেষণার মাধ্যমে জলবায়ু সহিষ্ণু বিভিন্ন শষ্যের জাত উদ্ভাবন,দ্বিতীয়বারের মতো আয়োজিত এই সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের মোট ১৭৭টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হবে। সম্মেলনটিতে দেশের স্বনামধন্য গবেষকসহ জাপান, মালয়েশিয়া, ভারত ও নেপালের ২৪ জন বিদেশি গবেষক অংশ নিয়েছেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।