কলমাকান্দায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

বিশেষ প্রতিনিধি: আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে নেত্রকোণার কলমাকান্দায় সমাবেশ, র‌্যালি,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার শুরুতে দুপুরে কলমাকান্দা উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে বিভিন্ন আদিবাসী সংগঠনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের হল রুমে গিয়ে শেষ হয়।
আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল ” আদিবাসী ভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন “।

আদিবাসী নেতা অশোক চিসিম এর সভাপতিত্বে সমাবেশ, র‌্যালি,আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. আব্দুল খালেক।

এসময় অন্যান্যদের মধ্যে আদিবাসী নেতা সুজন ম্রং এর পরিচালনায় বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সুলতান গিয়াস উদ্দীন, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইলিয়াছ হোসেন কোকিল, প্রেসক্লাবের সভাপতি রাজ্জাক আহম্মেদ রাজু, আদিবাসী নেতা মি. দোলন কবির,এনজিও প্রতিনিধি নিউটন মানখিন, গারো স্টুডেন্ট ইউনিয়ন (গাসু) কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রুবেল ঘাগ্রা,বাগাছাস উপজেলা শাখার সভাপতি তামস মানখিন ও গারো স্টুডেন্ট ইউনিয়ন (গাসু) উপজেলা শাখার সভাপতি রিচার্ড রেংচেং প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, জাতিসংঘ ঘোষিত অন্যান্য দিবস এ দিবস রাষ্ট্রীয়ভাবে পালন করা হলেও আদিবাসী দিবস পালন করা হয় না। এ দিবসটিও রাষ্ট্রীয়ভাবে পালন করা উচিত বলে তারা মন্তব্য করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।