খালিয়াজুরী হাওরে জোৎস্না উৎসব

খালিয়াজুরী থেকে শফিকুল ইসলাম তালুকদার: গহীন হাওরের বুকে জোৎস্না অবগাহন, গান, কবিতা, ছড়া, আলোচনাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শুক্রবার রাতে খালিয়াজুরীতে অনুষ্ঠিত হয়েছে ‘জোৎস্না উৎসব’। ‘হাওড়ের জল অভিশাপ নয়, আর্শিবাদ’ স্লোগানকে সামনে রেখে ‘জোৎস্না উৎসব উদযাপন’ কমিটি প্রথমবারের মতো এ ব্যতিক্রম অনুষ্ঠানের আয়োজন করে। রাত ১০টায় খালিয়াজুরী নৌকাঘাটে উৎসবের উদ্বোধন করেন স্থানীয় উপজেলা পরিষদের চেয়ারম্যান সামছুজ্জামান তালুকদার শোয়েব সিদ্দিকী।
উদ্যাপন কমিটির আহ্বায়ক শফিকুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে এবং মহসিন মিয়া ও স্বাগত সরকার শুভ’র পরিচালনায় বক্তব্য রাখেন: বিশিষ্ট ছড়াকার সিরাজুল ফরিদ, জাহাঙ্গীর আলম জাহান, এ্যাডভোকেট মঈনুল হক তালুকদার মোহন, সাংবাদিক-ছড়াকার সঞ্জয় সরকার, কবি মাহবুবা দীপান্বিতা, দৈনিক বাংলার নেত্র পত্রিকার সম্পাদক কামাল হোসেন, সাংবাদিক পল্লব চক্রবর্তী, রহমান জীবন ও অধ্যাপক ওমর ফারুক প্রমুখ।
গহীন হাওরের বুকে নোঙ্গর করা ট্রলারে উকিল মুন্সি ও শাহ আব্দুল করিমের গান পরিবেশন করে মাতিয়ে রাখেন  বাউল ইদ্রিস আলী, সোলায়মান, জহরলাল দেবরায় ও রহমান জীবন। কবিতা আবৃত্তি করেন বিশিষ্ট ছড়াকার জাহাঙ্গীর আলম জাহান, মাহবুবা দীপান্বিতা, সঞ্জয় সরকার ও মহসিন মিয়া। উৎসবে উপস্থিত এ্যাডভোকেট মঈনুল হক তালুকদার মোহন বলেন, উৎসবটি অত্যন্ত সময় উপযোগী। সাংবাদিক শফিকুল ইসলাম তালুকদার ও স্বাগত সরকার শুভর উদ্যোগে সকলের সম্মিলিত প্রচেষ্টায় এবারের এ জোৎস্না উৎসব শতভাগ সফল বলে আমি মনে করি। আগামী বছরগুলোতে ভিন্ন আঙ্গিকে আরো আকর্ষনীয় করে এ উৎসবের আয়োজন করা হবে। জোৎস্না উৎসবের প্রধান আয়োজক সাংবাদিক শফিকুল ইসলাম তালুকদার বলেন শহরের জীবনের নাগরিক ব্যস্ততায় হাসফাস সবাই। দিন দিন নির্মল চিত্ত বিনোদনের সব সুযোগ একে একে হারিয়ে যাচ্ছে। এখানে একটু সময়ের জন্য হলেও বিনোদনের সুযোগ তৈরি করেছে। পরবর্তী সময়ে আরো বড় পরিসরে জোৎস্না উৎসব বাস্তবায়নের প্রত্যাশা ব্যক্ত করেন তিনি। নেত্রকোণা, কিশোরগঞ্জ, ময়মনসিংহসহ বিভিন্ন অঞ্চলের কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সামাজিক সাংস্কৃতিক অঙ্গনের প্রায় দুই শতাধিক ব্যক্তিত্ব এ উৎসবে অংশ নেন। আলোচনা পর্বে বক্তারা হাওড়দ্বীপ খ্যাত খালিয়াজুরী উপজেলায় পর্যটন শিল্প বিকাশের জোর দাবি জানান।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।