চর্চা সাহিত্য আড্ডা’র ১৫০তম আসরে ‘চর্চাপত্র’ সংখ্যার পাঠ উন্মোচন

কেন্দুয়া প্রতিনিধি: ‘সাহিত্য-সংস্কৃতির টানে, মিশি প্রাণে প্রাণে’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় ২০১৫ সালের ২৯ মে যাত্রা শুরু করে ‘চর্চা সাহিত্য আড্ডা’ সংগঠন। সংগঠনটির উদ্যোগে শুরু থেকেই ধারাবাহিকভাবে প্রতি শুক্রবার অনুষ্ঠিত হয়ে আসছে সাপ্তাহিক সাহিত্য আসর। নিয়মিতভাবে প্রকাশিত হচ্ছে ‘চর্চাপত্র’ নামে শিল্প-সাহিত্যের একটি ছোটকাগজও। এছাড়া কথাশিল্পী হাবিব আল আজাদকে পুরস্কৃত করার মাধ্যমে ২০১৭ সাল থেকে চালু করা হয়েছে ‘চর্চা সাহিত্য আড্ডা পুরস্কার’। সারাবছর সংগঠনটির সক্রিয় কার্যক্রম চলমান থাকায় উজ্জীবিত হচ্ছেন স্থানীয় কবি-সাহিত্যিকরা। এতে যুক্ত হচ্ছেন নতুন প্রজন্মের লেখকরাও।
চর্চা সাহিত্য আড্ডার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে গত মঙ্গলবার অনুষ্ঠিত হয়ে গেল ১৫০তম সাপ্তাহিক সাহিত্য আসর ও ছোটকাগজ ‘চর্চাপত্র’ বৈশাখ সংখ্যার পাঠ উন্মোচন অনুষ্ঠান। অনুষ্ঠানে চর্চা সাহিত্য আড্ডার উপদেষ্টা কথাশিল্পী হাবিব আল আজাদের সভাপতিত্বে ও সমন্বয়কারী রহমান জীবনের সঞ্চালনায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. নূরুল ইসলাম, প্রগতি পাঠক চক্রের সভাপতি অধ্যাপক রণেন সরকার, লোকসাহিত্য গবেষক ও চর্চা সাহিত্য আড্ডার উপদেষ্টা বাউল কবি ইসলাম উদ্দিন, উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ও পালা নাট্যকার-সাংবাদিক রাখাল বিশ্বাস, সাবেরুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মুখলেছুর রহমান বাঙ্গালী ও কবি নেহাল হাফিজ। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, চর্চা সাহিত্য আড্ডার উপদেষ্টা কবি ও গীতিকার মির্জা রফিকুল হাসান। এছাড়া অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন, কবি রওশন ইজদানীর ছেলে জুলফিকার ইজদানী, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক সমরেন্দ্র বিশ্ব শর্মা, কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক মামুনুর রশিদ মামুন, কবি দেবব্রত দাস, পহেলী দে, আব্দুল্লাহ আল মামুন, আফজালুননেছা রুমী প্রমুখ এবং কবিতা আবৃত্তি করেন, মো. নূরুল ইসলাম, কবি আশরাফ উদ্দিন ভূইয়া, মাহবুবা খান দীপান্বিতা, দেবব্রত দাস, পহেলী দে ও কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী নামিরা হক দৃষ্টি।
চর্চা সাহিত্য আড্ডা’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী রহমান জীবন জানান, সাহিত্যভূমি কেন্দুয়া। এ মাটি সুদূর অতীতে যেমন কবি কঙ্ক, চন্দ্রকুমার দে, দ্বীন শরৎ, জালাল খাঁ, রওশন ইজদানী ও আব্দুল মজিদ তালুকদারের মতো অসংখ্য গুণী লেখকের জন্ম দিয়েছে, তেমনি বর্তমানকালের প্রাজ্ঞজন অধ্যাপক যতীন সরকার, হুমায়ূন আহমেদ, জাফর ইকবাল, বাউল সুনীল কর্মকার, বাউল ইসলাম উদ্দিন ও লোকশিল্পী আব্দুল কদ্দুস বয়াতীর মতো অসংখ্য গুণীজনের জন্ম এ মাটিতেই। তাই অতীত-বর্তমানের ওইসব গুণীজনের পদাঙ্ক অনুসরণ করে পথ চলার চেষ্টা চালিয়ে যাচ্ছে চর্চা সাহিত্য আড্ডা। অতীত-বর্তমানের গৌরবময় অধ্যায়কে বুকে ধারন করে সাহিত্য চর্চার মাধ্যমে নতুন প্রজন্মকে সামনে এগিয়ে নিতে চর্চা সাহিত্য আড্ডা বদ্ধ পরিকর।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।