রোদ বৃষ্টিতে সন্তানদের নিয়ে কষ্টের পর ঘর পেয়েছি

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণার বারহাট্টার পরিচ্ছন্নতাকর্মী সাগর বাঁশফোড়ের সাত সদেস্যর পরিবার। হরিজন সম্প্রদায়ের এই পরিবারটির কোন আবাসস্থল না থাকায় ঘুমাতো বারহাট্টা রেল ষ্টেশনে। সাতজন সদস্য নিয়ে বারহাট্টা রেল স্টেশনে দীর্ঘদিন ধরে দিন যাপন করছিল এই পরিবারটি। শুধু তাই নয়,ওই বাড়িতে যাওয়ার জন্য উপজেলা পরিষদের মাধ্যমে তৈরী করে দেয়া হয়েছে একটি রাস্থা।
বিষয়টি দেখে মানবিক বিবেচনায় নেত্রকোণার জেলা প্রশাসক নেত্রকোণাকে জানান বারহাট্টা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন। জেলা প্রশাসনের এ বছরের ত্রান তহবিলের দুই বান্ডিল ঢেউটিন বরাদ্দ দেয়া হয়। দেয়া হয় নগদ ছয় হাজার টাকা।


কিন্তু তাতেও আবাসনের ব্যবস্থা হচ্ছিল না। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণ ও উপজেলা প্রশাসন, বারহাট্টার মিলিত প্রয়াসে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন আরো আঠার হাজার টাকা সংগ্রহ করে গৃহহীন এই পরিবারকে গৃহের ব্যবস্থা করে দেন।
আজ বৃহস্পতিবার ওই পরিবারটির গৃহ প্রবেশের ব্যবস্থা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন। এসময় উপস্থিত ছিলেন বারহাট্টা উপজেলা পরিষদের চেয়ারম্যান মানিক আজাদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহেদ,সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহ আব্দুল কাদির, সাবেক ডিএডি নূর উদ্দিন, সমাজ সেবক আব্দুল হাই খান প্রমুখ।


হরিজন সম্প্রদায়ের এ পরিবারের সদস্য সাগর বাঁশফরের স্ত্রী সীমা রাণী বাঁশফর জানান, রোদ বৃষ্টিতে সন্তানদের নিয়ে কষ্টের পর ঘর পেয়েছি। এই সাহায্য জীবনের সব থেকে বড় সাহায্য। আমি সন্তানদের নিয়ে ঘরের ভেতর থাকবো।
বারহাট্টার উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন জানান,আসলে মানবিক দায়বোধ থেকেই এই কাজ করেছি। যখন দেখি একটা পরিবার ছেলে মেয়েদের নিয়ে স্টেশনে থাকে। তাই নিজ চেষ্টায় এই কাজ করা। জেলা প্রশাসন থেকে দুই বান্ডেল টিন,নগদ ছয় হাজার টাকা নিয়ে স্থানীয়দের নিকট থেকে বাকী টাকা সংগ্রহ করে এই ঘর তৈরী করেছি। ওদের যাতায়তের জন্য পথ তৈরী করে দিয়েছি। অথচ ওরাই আমাদের শহর,অফিস,বাড়ি ঘর পরিষ্কার করে সুন্দর রাখে। ওদের জন্য কিছু করতে পেরে ভালো লাগছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।