গৌরীপুরে ৪ টাকায় ৬ কেজি মূলা !

মোঃ আনোয়ার হোসেন শরীফ, গৌরীপুর প্রতিনিধি : ময়মনসিংহের গৌরীপুরে ৪টাকা মিলছে ৬ কেজি ওজনের মূলা! উৎপাদন ও উত্তোলন খরচ মিলছে না কৃষকের। বাম্পার ফলন ও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উৎপাদনের কারণেই মূল্যহ্রাস পেয়েছে বলে শুক্রবার নিশ্চিত করেন কৃষি বিভাগ।
উপজেলা কৃষি অফিসার মো. সাদিকুর রহমান জানান, এ উপজেলায় মুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিলো ৪০একর। উৎপাদন হয়েছে ৪৭.৫ একর জমিতে। এবার মুলা চাষ করেছেন ৩শ ৭৮জন কৃষক। ২নং গৌরীপুর ইউনিয়নের সাতুতী গ্রামের কৃষক আবুল হাসিম জানান, উত্তোলন করে কি করব! একজন শ্রমিকের মজুরী ৫শ টাকা, ভ্যানভাড়া ৩শ, মুলা বিক্রি করে পেয়েছি মাত্র ৬শ টাকা। বিক্রি করে উত্তোলন খরচই মিলছে না। অনুরূপ বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার অবসরপ্রাপ্ত কর্মকর্তা আবুল মুনসুর। তিনি জানান, ৪টি মুলা ৬/৭ কেজি ওজন, বিক্রি করতে হচ্ছে ৫/৬টাকায়। পরিবহন খরচ মিলে না তাই ক্ষেতের মুলা ক্ষেতেই নষ্ট হচ্ছে।
উপজেলা ভাংনামারী ইউনিয়নের ভোলার আলগী, ভাংনামারীচর, ডৌহাখলার নন্দীগ্রাম, বিসকা, কলতাপাড়া, রুকনাকান্দা, তাতকুড়া, বোকাইনগর ইউনিয়নের বৃ-বড়ভাগ, বীরপুর, দারিয়াপুর, মাইজহাটি, গৌরীপুর ইউনিয়নের হাটশিরা, কোনাপাড়া, দৌলতপুর, ইউসুফাবাদ, শালীহর, রামগোপালপুরের ধামগাঁও, দামগাঁও, নন্দিগ্রামসহ উপজেলা ৪৭টি গ্রামে মুলা চাষ হচ্ছে।
রুকনাকান্দা গ্রামের কৃষক সবুজ মিয়া, লিয়াকত আলী, ধুরুয়া গ্রামের আঃ জব্বার, আব্দুল মোতালেব, শিবপুরের রাশিদ মিয়া, ইউসুফাবাদ গ্রামের রফিক মিয়া জানান, মুলা চাষ করে তারা এখন বিপাকে পড়েছেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।