কিশোর-কিশোরী ক্লাব আ’লীগ সরকারের একটি যুগোপযোগী উদ্যোগ -হাবিবা রহমান খান শেফালী এমপি

প্রান্ত সাহা বিভাস, কলমাকান্দা থেকে.
কিশোর-কিশোরী ক্লাব আওয়ামী লীগ সরকারের একটি যুগোপযোগী উদ্যোগ, এই ক্লাবের সাফল্য নিশ্চিত করতে সব সময় পাশে আছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এ ক্লাবের মাধ্যমে কিশোর-কিশোরীরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবে এবং নিজের অধিকার সম্পর্কে সচেতন হবে। শুক্রবার বিকেলে নেত্রকোনার কলমাকান্দা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাব পরিদর্শণে গিয়ে সংরক্ষিত নারী আসনের সংসদ-সদস্য হাবিবা রহমান খান শেফালী এসব কথা বলেছেন।
এসময় উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব সাবিনা ফেরদৌস, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আফরোজা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জান্নাতুল ইসলাম মীম, জেন্ডার প্রমোটার মিতালী রানী সাহা, পূজা সরকার মিতু ও সংগীত শিক্ষক চন্দ্রিমা তালুকদার প্রমুখ।
উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় সূত্রে জানা গেছে, মহিলা বিষয়ক অধিদপ্তর এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে কলমাকান্দা উপজেলায় আটটি ইউনিয়নে একটি করে কিশোর-কিশোরী ক্লাব রয়েছে। এসব ক্লাব কিশোর-কিশোরীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করছে। ক্লাবগুলোতে বাল্যবিয়ে প্রতিরোধ, যৌতুক প্রতিরোধ, জন্ম ও মৃত্যু নিবন্ধন, বিয়ে নিবন্ধন, শিশু অধিকার, নারী অধিকার, জেন্ডার ভিত্তিক বৈষম্য দূর করা, যৌন নিপীড়ন প্রতিরোধসহ নানা বিষয়ে আলোচনা করা হয়। যেন পরিবার, সমাজ ও সামগ্রিকভাবে রাষ্ট্রীয় ক্ষেত্রে এর প্রভাব ইতিবাচক ভ‚মিকা রাখতে পারে। প্রতিটি ক্লাবে রয়েছে এক জন করে কবিতা আবৃত্তি শিক্ষক ও সংগীত শিক্ষক। এছাড়াও আটটি ক্লাবে দু’জন জেন্ডার প্রমোটার দায়িত্ব পালন করছেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।