শিশুদের হাতে নতুন বই নেত্রকোণায় ১৫ শতাংশ বইয়ের ঘাটতি

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণায় প্রাথমিকে ১০ ও মাধ্যমিক স্তরের ১৫ শতাংশ বাইয়ের ঘটতি রয়েছে। জেলায় ওই দুই স্তরে মোট ৪ লাখ ৬৭ হাজার শিক্ষার্থী রয়েছে। এরমধ্যে প্রাথমিকে ৩ লাখ শিক্ষার্থী রয়েছে। বছরের প্রথম দিন রোববার থেকে এসব শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে।

রোববার সকাল সাড়ে নয়টার দিকে শহরের সাতপাই এলাকায় নেত্রকোণা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। এসময় পৌর মেয়র মো. নজরুল ইসলাম খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অনিমেষ সোম, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাহমিনা খাতুন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন প্রমুখ উপস্থিত ছিলেন।

জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, জেলার ১০টি উপজেলায় মোট ১ হাজার ৩১৩ টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রায় ৩ লাখ শিক্ষার্থী রয়েছে। শিক্ষার্থীদের বইয়ের চাহিদা অনুযায়ী ১০ শতাংশ বই ঘাটতি রয়েছে। আর মাদ্রাসা, ভকেশনাল, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ২৭০টি। এসব শিক্ষা প্রতিষ্ঠানে ২ লাখ ২২ হাজার শিক্ষার্থী রয়েছে। তাদের মধ্যে বইয়ের চাহিদা প্রায় ২০ লাখ। কিন্তু ১৫ শতাংশ বই কম সরবরাহ হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাহমিনা খাতুন ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবদুল গফুর জানান, কিছু বইয়ের ঘাটতি রয়েছে। তবে আগমী এক সপ্তাহের মধ্যে ঘাটতি পূরণ করা সম্ভব হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।