নেত্রকোণায় ধান কেটে নবান্ন উৎসবের উদ্বোধন

বিশেষ প্রতিনিধি: ‘কাস্তে হাতে মাঠে চলি, নতুন ধান ঘরে তুলি’ এই শ্লোগানকে সামনে রেখে নতুন রোপা আমন ধান কেটে নেত্রকোণায় শুরু হয়েছে ধান কর্তন ও নবান্ন উৎসব।
অগ্রহায়ণের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার সকাল ৮টায় সদর উপজেলার মৌগাতি ইউনিয়নের কাঞ্চনপুর গ্রামে নেত্রকোনা সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ধান কর্তন ও নবান্ন উৎসবের আয়োজন করে। মাঠে ধান কেটে আনুষ্ঠানিকভাবে নবান্ন উৎসবের শুভ উদ্বোধন করেন, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

এ উপলক্ষ্যে কৃষকদের নিয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। নেত্রকোণা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ নূরুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মোঃ আতাউর রহমান মানিক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা আক্তার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা ইয়াসমিন, মৌগাতী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান খান আবুনী, কৃষক আমিনুল ইসলাম।

সভায় বক্তারা, বর্তমান বৈশি^ক সংকট কালে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে পতিত জমিসহ চাষাবাদের জমিতে বেশী করে ফসল উৎপাদন ও বাড়ীর আশপাশে শাক-সবজি আবাদ করার উপর গুরুত্বারোপ করেন।

নেত্রকোণায় নবান্ন উৎসব উপলক্ষ্যে বিভিন্ন ফসলের মাঠে মাঠে চলছে ধান কাটা, ধান মাড়াই, ধান শুকানো ও গোলায় ধান ভরার কাজ। নবান্ন উৎসবের আনন্দকে আরও বাড়িয়ে তুলতে বিভিন্ন স্থানে আয়োজন করা হয় বাহারী পিঠা পুলি পায়েস তৈরী এবং পরিবার ও আত্মীয় স্বজনের মাঝে বিতরণ। এছাড়াও বিভিন্ন স্থানে আয়োজন করা হয় গ্রামীণ খেলাধুলা, বাউল গান, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের।

 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।