নাজিরপুর যুদ্ধ দিবসে ৩৮ কিমি পদযাত্রা করলেন বীর মুক্তিযোদ্ধা বিমল পাল

স্টাফ রির্পোটার: ১৯৭১ সালে নাজিরপুরের সন্মুখ যুদ্ধে শহীদ সাত বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে সড়কপথে টানা ৩৮ কিলোমিটার হাঁটলেন (পদযাত্রা করলেন) বীর মুক্তিযোদ্ধা বিমল পাল। আজ মঙ্গলবার ভোর ৪টায় নেত্রকোণার কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সত্তর বছর বয়সী এ বীর মুক্তিযোদ্ধা পদযাত্রা শুরু করেন। বিকেল ৪টায় কলমাকান্দা উপজেলার লেঙ্গুরায় অবস্থিত সাত শহীদের মাজারে গিয়ে শেষ হবে তাঁর কর্মসূচী।
ময়মনসিংহের বলাশপুর আবাসন প্রকল্পের (মুক্তিযোদ্ধা পল্লী) বাসিন্দা মুক্তিযোদ্ধা বিমল পাল বলেন, ১৯৭১ সালের ২৬ জুলাই জেলার কলমাকান্দা উপজেলার নাজিরপুরে পাকবাহিনীর সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখযুদ্ধ হয়। এতে সাতজন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। নিহত হয় বহু পাকসেনা। শহীদ সাত বীর মুক্তিযোদ্ধা হলেন ডাঃ আব্দুল আজিজ, ফজলুল হক, ইয়ার মাহমুদ, ভবতোষ চন্দ্র দাস, নুরুজ্জামান, দ্বিজেন্দ্র চন্দ্র বিশ^াস ও জামাল উদ্দিন।


যুদ্ধের পর ভারত সীমান্তের কাছে কলমাকান্দার লেঙ্গুরায় তাঁদের সমাহিত করা হয়। নেত্রকোনাসহ বৃহত্তর ময়মনসিংহের বীর মুক্তিযোদ্ধারা প্রতিবছর নানা কর্মসূচীর মধ্য দিয়ে ‘ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস’ হিসেবে এ দিনটি পালন করেন। বিমল পাল আরো বলেন, ‘নাজিরপুর যুদ্ধে শহীদ হওয়া সাত বীর মুক্তিযোদ্ধার প্রতি শ্রদ্ধা জানাতেই মূলত আমি এ পদযাত্রার উদ্যোগ নিয়েছি। এর পাশাপাশি আমার আরেকটি উদ্দেশ্য হচ্ছে- তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করা।’
মুক্তিযোদ্ধা বিমল পাল ট্রাস্টের উদ্যোগে আয়োজিত এবারের পদযাত্রা কর্মসূচীতে সহায়তা দিচ্ছে- জেলা মুক্তিযোদ্ধা সংসদ, ক্লিনআপ বাংলাদেশ, নেত্রকোনা সাইকেলিস্ট, মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড, সম্মিলিত যুব সমাজ ও শিশুছায়াসহ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন। বিমল পালের সঙ্গে এসব সংগঠনের কর্মীও অংশ নেবেন পদযাত্রায়। থাকবে একটি বেসরকারী মেডিক্যাল টিমও।
নেত্রকোণার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ বলেন, দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১০টায় নাজিরপুর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সাড়ে ১১ টায় লেঙ্গুরা সাত শহিদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ, লেঙ্গুরা বাজার জামে মসজিদে মিলাদ মাহফিল ও অন্যান্য মসজিদ, মন্দির গীর্জায় বিশেষ প্রার্থনাসহ বন্যা দুর্গত আশ্রয়হীন দশটি বীর মুক্তিযোদ্ধা পরিবারকে পুর্নবাসনের ব্যবস্থা ও বন্যা দুর্গত দুইশো পরিবারের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ করা হয়।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।