নারীর সিদ্বান্ত গ্রহণ বৃদ্ধিকল্পে সহায়ক পরিবেশ তৈরী করতে হবে

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: তফসির উদ্দিন খান বলেছেন,সিদ্বান্ত নেয়ার কাঠামোয় নারীর অংশগ্রহণ বৃদ্ধিকল্পে সহায়ক পরিবেশ নিশ্চিত করতে হবে এবং নারীদেরকেও সে জায়গাগুলোতে যাওয়ার জন্য যোগ্যতা ও দক্ষতা বাড়াতে হবে। বেসরকারী সংগঠন বাংলাদেশ নারী প্রগতি সংঘ নেত্রকোণা কেন্দ্রের উদ্যোগে বৃহস্পতিবার পূর্ব কাটলী বিএনপিএস এমএফটি প্রশিক্ষণ কক্ষে স্থানীয় সরকার ও সামাজিক প্রতিষ্ঠানে নারী অংশগ্রহণ বৃদ্ধিকল্পে আয়োজিত এক লিয়াজো মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বর্তমান সরকারের আমলে নারীর ক্ষমতায়ণ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং যে কোন কার্যক্রম বাস্তবায়নে গঠিত কমিটিতে নারী প্রতিনিধি রাখা বাধ্যতামূলক। নারীদের শিক্ষা ও যোগ্যতায় এসব জায়গা নিজেদের করে নিতে হবে।
নারী প্রগতি সংঘের উন্নয়ন কর্মকর্তা কল্পনা ঘোষের এর সঞ্চালনায় এবং কেন্দ্র ব্যবস্থাপক মৃনাল কান্তি চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠিত লিয়াজো সভায় উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের বিভিন্ন প্রতিনিধিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার, সিংহের বাংলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আলী আহসান সুমন, কাইলাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নাজমুল হক, নেত্রকোণা পৌরসভার কাউন্সিলর আঃ হেলিম, শামীম রেজা সরল, মহিলা কাউন্সিলর শামীম আরা শিল্পী ও শিমুল চৌধুরী বেবী এবং রৌহা ইউনিয়নের নারী সদস্য সুমাইয়া সিদ্দীকা।
আলোচনার শুরুতে নারী প্রগতি সংঘের ব্যবস্থাপক মৃনাল কান্তি চক্রবর্তী বলেন, নারী ক্ষমতায়নের অন্যতম প্রধান বৈশিষ্ট হল সিদ্বান্ত নেয়ার কাঠামোয় তাদের অংশগ্রহন এবং নিজস্ব মতামত প্রদানের মাধ্যমে সিদ্বান্ত নেয়ার প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ।সেই লক্ষ্যেই স্থানীয় সরকার ও বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে আজকের এই লিয়াজো মিটিং। তিনি বলেন শুধু প্রবেশাধিকার হলেই হবেনা আমরা মনে করি স্থানীয় সরকার সহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানে কার্যকর নেতৃত্বে নারীর সমৃক্ততা বাড়ানো। সভায় উপস্থিত নারী দল ও ক্লাষ্টার কমিটির প্রতিনিধিগন আলোচনায় অংশগ্রহণ করে তাদের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের বিষয় সমূহ শেয়ার করার পাশাপাশি প্রতিষ্টিানে সম্পৃক্ত হওয়ার তাদের আগ্রহ ও সকলের সহযোগিতার উপর গৃরুত্বারোপ করেন।
লিয়াজো মিটিং শেষে অন্য একটি অনুষ্ঠানে নারী প্রগতি সংঘের উদ্যোগে কৃষিকাজের সহিত জড়িত করোনাকালে ক্ষতিগ্রস্থ ২০ জন কৃষাণীর হাতে কৃষিকাজ পুনরায় শুরু করার জন্য বিভিন্ন উপকরণ ক্রয়বাবদ অনুদান হিসেবে প্রত্যেককে ৩ হাজার টাকা উপজেলা চেয়ারম্যান ও আমন্ত্রিত অতিথিদের মাধ্যমে বিতরণ করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।