নেত্রকোণায় টিসিবি পণ্যের জন্য দীর্ঘ লাইন

বিশেষ প্রতিনিধি: আসন্ন রমজানকে সামনে রেখে নেত্রকোণায় চাহিদা বাড়ছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্যের। টিসিবির ট্রাকের সামনে অসংখ্য ক্রেতার ভিড়। লম্বা লাইন, কয়েকদিন অপেক্ষা করেও পণ্য পাচ্ছেন না স্থানীয়রা। তাদের দাবী, বিক্রেতা বাড়ালে দুর্দশা কমবে দরিদ্র মানুষের। মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। গাদাগাদি করে লাইনে দাঁড়িয়ে পণ্যের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।
রোববার পৌর শহরের মুক্তারপাড়া,শহীদ মিনার, আরামবাগ, নাগড়া ও সাতপাই এলাকা ঘুরে দেখা গেছে, টিসিবির চিনি, তেল ও মসুরের ডাল কিনতে ক্রেতার লম্বা লাইন। রোদের মধ্যেও কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ক্রেতারা তেল, চিনি ও মসুরের ডালসহ বিভিন্ন দ্রব্য কিনছেন। আবার কেউ কেউ অপেক্ষা করেও পাচ্ছেন না পণ্য। করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ক্রেতাদের অধিকাংশের মুখে মাস্ক পরলেও সেভাবে সামাজিক দূরত্ব মানতে দেখা যায়নি। প্রায়ই শরীরের সঙ্গে শরীর লাগিয়ে লাইনে দাঁড়িয়ে পণ্য কেনার অপেক্ষায় রয়েছেন শত শত মানুষ।
ক্রেতাদের সঙ্গে আলাপকালে জানা যায়, টিসিবির ট্রাকে ৮১০ টাকায় প্যাকেজ পণ্য বিক্রি হচ্ছে। প্যাকেজ পণ্যের মধ্যে ২ কেজি ডাল, ২ কেজি বুট, ১ কেজি খেজুর, ২ কেজি চিনি ও চার লিটার তেল। প্যাকেজ ছাড়া আলাদাভাবে ডাল, চিনি কিংবা তেল বিক্রি হয় না।


জেলা সদরে মেসার্স আলহাজ্ব এইচ আর খাঁন পাঠান সাকি, মের্সাস মঙ্গল চন্দ্র সাহা, মের্সাস সারোয়ার জাহান রঞ্জন, আটপাড়ায় মেসার্স শফিকুল ইসলাম খান পূর্বধলায় মেসার্স লিটন স্টোর ও মেসার্স সাখাওয়াত হোসেন খাঁন, খালিয়াজুরীতে মেসার্স অমিত এন্টারপ্রাইজ, মদন উপজেলায় মেসার্স মৃনাল কান্তি সরকার, কেন্দুয়ায় মেসার্স বীনা এন্টারপ্রাইজ, মেসার্স সোনালী ট্রেডার্স,মেসার্স ভাই ভাই ট্রেডার্স, মেসার্স মন্ডল ট্রেডার্স ও মেসার্স মিতালী বেকারী, দুর্গাপুরে মেসার্স হানিফ মিয়া স্টোর,ও কলমাকান্দায় মেসার্স প্রাচার্য্য এন্টারপ্রাইজ টিসিবির পণ্য বিক্রি করছে।
শহরের মুক্তারপাড়া মাঠে টিসিবির ট্রাকের পণ্য কেনার জন্য অক্ষেমাণ গৃহবধূ জমিলা খাতুন বলেন, ‘রমজান এসেছে গেছে। ইফতার ও শরবত বানাতে মসুরের ডাল, তেল ও চিনি লাগেই। দোকানের চেয়ে কম দামে পেয়েছেন বলে কিনে নিচ্ছেন।’
নাগড়া এলাকার ক্রেতা সাইফুল ইসলাম, মুক্তারপাড়া এলাকার সফিক মিয়া অভিযোগ করে বলেন, ‘রমজান মাস এসে গেছে। পণ্য কেনার জন্য লাইনে পুরুষ ও নারী দাঁড়িয়েছেন, তারা অনেকেই প্রকৃত ক্রেতা নন। অনেকেই সাধারণ পাড়া-মহল্লার ছোটখাটো দোকানির জন্য পণ্য কিনে নিয়ে যান। দোকানির কাছ থেকে কিছু টাকা লাভ পেয়ে বিক্রি করে দিচ্ছেন। ফলে অপেক্ষাকৃত দরিদ্ররা বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।
এ ব্যাপারে জানতে চাইলে মোক্তারপাড়া এলাকার টিসিবি’ ডিলার শফিকুল ইসলাম বলেন, কে প্রকৃত ক্রেতা আর কে কার পক্ষে নিয়ে যাচ্ছেন তা তারা যাচাই করেন না বা করতে পারবেনও না। লাইনে দাঁড়িয়ে যিনি প্যাকেজের ৮১০ টাকা দেবেন তাকেই তারা পণ্য দেবেন বলে জানান। তবে কয়েক দিন ধরে অনেক লম্বা লাইন হচ্ছে। হয় পণ্য বাড়াতে হবে নয়তো ডিলার বাড়াতে হবে।
টিসিবি’ ডিলার এবিএম হাবিবুর রহমান বকুল বলেন, ‘প্রতিদিন চাহিদা বাড়ছে। শহরে আরো গাড়ি বাড়াতে হবে। প্রথম দিকে লোকজন লাইনে দাঁড়াতে লজ্জা পেত। এখন লোকজন বাড়ছে। তাই গাড়ি বাড়াতে হবে। নয়তো চাহিদা মতো লোকজনকে আমরা পণ্য দিতে পারিনা। আর গোডাউন থেকে পণ্য সরবরাহ করতে একটা থেকে দেড়টা বেজে যায়। পরে আর চাহিদা মতো পণ্য বিক্রি করা যায় না।’
নেত্রকোণার জেলা প্রশাসক কাজি মো: আব্দুর রহমান বলেন, নেত্রকোণা পৌরশহরের ৬ জন ডিলার রয়েছে। সদর সহ সারা জেলায় ১৭ জন ডিলারের মাধ্যমে টিসিবি পণ্য দেয়া হচ্ছে। চাহিদা অনেক বেড়েছে। এনিয়ে সোমবার ম্যাটিং আছে। কি পরিমাণ পণ্য আছে খোঁজ খবর নিয়ে ডিলার বাড়ানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।