নেত্রকোণায় ভার্চুয়াল সংলাপ : দুর্যোগে তালিকা তৈরিতে নজরদারী বাড়ানোর দাবী

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণায় করোনা ও বন্যা মোকাবেলায় ত্রাণ কর্মসূচি এবং কৃষি প্রণোদনায় সরকারি পরিষেবার কার্যকারিতা শীর্ষক ভার্চুয়াল সংলাপ রোবাবার সকাল ১০টায় জেলা প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।।
সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এবং অক্সফাম ইন বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের আয়োজনে ও বাংলাদেশ নারী প্রগতি সংঘ এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম এর সহযোগিতায় সংলাপে সভাপতিত্ব করেন সিপিডি’র ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ কাজি আবদুর রহমান।
সংলাপে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সিপিডি’র সিনিয়ার গবেষণা কর্মকর্তা মোঃ মোস্তফা আমির সাব্বিহ। বক্তব্য রাখেন অক্সফাম ইন বাংলাদেশের হেড অব জ্যাস্টিস শোয়েব ইফতেখার। ভার্চুয়াল সংলাপ উপস্থিত ছিলেন বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক মুক্তিযোদ্ধা রোকেয়া কবীর, নেত্রকোণার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আব্দুল্লাহ আল-মাহমুদ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান, জেলা ত্রাণ ও পুনবাসন কর্মকর্তা মোঃ শরফুল ইসলাম, মোহনগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুজ্জামান, নেত্রকোণা রাষ্ট্রবিজ্ঞান সমিতির সভাপতি অধ্যাপক ননী গোপাল সরকার প্রমুখ।
সিপিডির সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের সময় কোভিড-১৯ মহামারী ও দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড় আম্পানের প্রলয় ওই অঞ্চলের, বিশেষ করে, হতদরিদ্র মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে এসডিজি বাস্তবায়নে বিদ্যমান চ্যালেঞ্জগুলোকে এই অতিমারি ও ঘূর্ণিঝড় আম্পান আরও কঠিন করে তুলেছে।
জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান বলেন, করোনার এই দুযোর্গ মুহুর্তে নেত্রকোণার জেলা প্রশাসন গুরুত্বের সাথে সচেতনতা সৃষ্টি সহ বিশেষ ভূমিকা পালন করেছে। সারা জেলায় ১ লক্ষ মাস্ক বিতরণ করা হয়েছে। যে জন্য অন্যান্য জেলার চাইতে নেত্রকোণায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।
নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির বলেন, “আমাদের সাধ আর সাধ্যের সমন্বয় ঘটিয়ে মহামারী ও দুর্যোগ মোকাবিলা করতে হবে। তবে আমাদের ডেটাবেজ না থাকার কারণে সঠিক সুবিধাভোগী নির্বাচনে সমস্যা দেখা দিয়েছে। এই সমস্যা দূর করার জন্য একটি জাতীয় ডেটাবেজ তৈরি করতে হবে।”
সংলাপে কৃষি, শিক্ষা, ভূমি ব্যবস্থাপনা, কর্মসংস্থান, প্রশিক্ষণসহ স্থানীয় সরকারের মাধ্যমে সরকারের পরিষেবার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।