পূর্বধলায় শিক্ষার্থীদের জন্য ব্যতিক্রমী উদ্যোগ ঘরে বসে পরীক্ষা শুরু

পূর্বধলা প্রতিনিধি: নেত্রকোণার পূর্বধলায় ঘরে বসে পরীক্ষা কার্যক্রম শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে। করোনা পরিস্থিতিতে উপজেলার মাধ্যমিক স্তরের দশম শ্রেণির শিক্ষার্থীদের বিশেষ প্রক্রিয়ায় এ পরীক্ষা নেওয়া হচ্ছে। উপজেলার ৪১টি মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর প্রায় ৩ হাজার ছাত্র-ছাত্রী এ পরীক্ষায় অংশ গ্রহণ করছে। বিদ্যালয় কর্তৃপক্ষের সরবরাহকৃত প্রশ্নে শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের তত্ত্বাবধানে নিজ বাড়িতে বসে এ পরীক্ষায় অংশগ্রহণ করছে। এ বিশেষ প্রক্রিয়ায় পরীক্ষা গ্রহনের বিষয়টি শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে সন্তুষ্টি বিরাজ করছে।
পূর্বধলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল বারী বলেন, করোন পরিস্থিতিতে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তাই শিক্ষার্থীদের লেখাপড়ামুখী করার জন্য উপজেলার মাধ্যমিক স্তরের দশম শ্রেণির শিক্ষার্থীদের ঘরে বসে পরীক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে অন্য শ্রেণির শিক্ষার্থীদের একই প্রক্রিয়ায় পরীক্ষা নেয়ার ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা আছে।
পূর্বধলা জে.এম সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু শেখর তালুকদার বলেন, এ প্রক্রিয়ায় শিক্ষার্থী ও অভিভাবকগণ আগ্রহভরে অংশ গ্রহন করছে। এর মাধ্যমে শিক্ষার্থীদের লেখা পড়ায় গতিশীলাতা পাবে।
বাংলাদেশ শিক্ষক সমিতি পূর্বধলা উপজেলা শাখার সহ সভাপতি ও আগিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বদরুজ্জামান বলেন, উপজেলায় ৪১টি মাধ্যমিক বিদ্যালয়ের শুধু মাত্র ১০ম শিক্ষার্থীদের নিয়ে এ ঘরে বসে পরীক্ষার আয়োজন করা হয়েছে। এতে উপজেলার প্রায় ৩হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করছে।
ঘাগড়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আব্দুল মোতালিব বলেন, অভিভাবকদের তত্বাবধানে পরীক্ষা গ্রহন করা হলেও সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকগণ স্বাস্থ্য বিধি মেনে শিক্ষাথীদের বাড়ী বাড়ী গিয়ে মনিটরিং করছেন।
প্রথম দিনের উদ্বোধনী পরীক্ষায় স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব ওয়ারেসাত হোসেন বেলাল (বীরপ্রতীক) একটি ভিডিও বার্তায় বলেন, করুণায় সারাদেশে শিক্ষার্থীদের লেখাপড়া বাঁধাগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় পূর্বধলা উপজেলায় বিশেষ প্রক্রিয়ায় ঘরে বসে পরীক্ষা গ্রহণ শিক্ষার্থীদের অনেক উপকার হবে। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, শিক্ষার্থীদের ঘরে বসে পরীক্ষা গ্রহণে তাদের সহযোগিতার প্রতি আহ্বান জানান।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।