হাওর বিষয়ক মন্ত্রণালয় গঠনের দাবিতে নেত্রকোণায় সাংবাদিক সম্মেলন

স্টাফ রির্পোটার: হাওর এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে ‘হাওর বিষয়ক মন্ত্রণালয়’ গঠনের দাবি জানিয়েছে ‘হাওর বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরাম’। বুধবার নেত্রকোণা জেলা প্রেসক্লাবে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনটি এ দাবি জানানো হয়। একই দাবিতে সংগঠনটি জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরও স্মারকলিপি পেশ করে।
‘হাওর বিষয়ক মন্ত্রণালয় বাস্তবায়ন আন্দোলন ফোরাম’ এর সভাপতি ইকবাল হোসেনের সভাপতিত্বে সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সদস্য সচিব সুস্থির সরকার। আরও বক্তব্য রাখেন: মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, হাওর আন্দোলনের নেতা সজিব সরকার জয় এবং সাংবাদিক ও লেখক সঞ্জয় সরকার।
সাংবাদিক সম্মেলনে বক্তারা বলেন, দেশের সাতটি জেলা নিয়ে গঠিত হাওরাঞ্চল অত্যন্ত সম্ভাবনাময় একটি এলাকা। কিন্তু সুষ্ঠু পরিকল্পনা এবং উন্নয়ন উদ্যোগের অভাবে স্বাধীনতার ৪৯ বছরেও এলাকাটির কাক্সিক্ষত উন্নয়ন হয়নি। এ কারণের হাওরের বাসিন্দারা আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি অপরিকল্পিত উন্নয়নসহ নানা প্রতিবন্ধকতায় দিনে দিনে হাওরের পরিবেশ, প্রতিবেশ ও জীববৈচিত্র ধ্বংস হচ্ছে। তাই পার্বত্য অঞ্চলের মতো হাওড় এলাকার জন্যও একটি পৃথক মন্ত্রণালয় প্রতিষ্ঠা করা প্রয়োজন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।