কলমাকান্দায় পাকা সড়কে বাঁশের সাঁকো,চলাচলে দুর্ভোগ

কলমাকান্দা প্রতিনিধি: সপ্তাহখানেক আগে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় নেত্রকোণার কলমাকান্দা-বরুয়াকোনা পাকা সড়কের খাসপাড়া মসজিদ সংলগ্ন এলাকার সড়কটি ভেঙে খাদের সৃষ্টি হয়েছে। আর ওই সড়কে স্থানীয় মসজিদ কমিটির লোকজন চলাচলের জন্য কাঠ ও বাঁশ দিয়ে একটি সাঁকো বানিয়েছেন।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার কলমাকান্দা-বরুয়াকোনা সড়ক দিয়ে ৩০ গ্রামের প্রতিদিন কয়েক হাজার মানুষ যাতায়াত করেন। আর এই সড়কে চলাচল করে নছিমন, রিকশা, ভ্যান, ঘোড়ার গাড়ি, অটোরিকশা, মোটরসাইকেলসহ যাত্রী ও পণ্যবাহী বিভিন্ন হালকা যানবাহন। সম্প্রতি বন্যার পানির প্রবল স্রোতে প্রায় ২০০ ফুট সড়কের অংশ ভেঙে উপজেলা সদরের সঙ্গে ৩০ গ্রামের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। পরে স্থানীয় মসজিদ কমিটির লোকজন সড়কের ওই ভাঙা জায়গায় কাঠ ও বাঁশ দিয়ে একটি সাঁকো নির্মাণ করেন।
স্থানীয় বাসিন্দা বাচ্চু মিয়া বলেন, গত তিন বছর ধরে মহাদেও নদীর পানি বৃদ্ধি পেলে প্রবল স্রোতে সড়কের ওই জায়গাটি ভেঙে উদ্বাখালী নদীর সঙ্গে মিশে যায়। পরে স্থানীয় লোকজন কিছুদিন নৌকা দিয়ে পারাপার হওয়ার পর সরকারিভাবে সড়কটি মেরামত করা হয়। এই বন্যায় মসজিদ কমিটির লোকজন এখানে বাঁশ ও কাঠ দিয়ে একটি সাঁকো তৈরি করেন। তিনি আরও বলেন, ওই জায়গার ভাঙা রোধ করতে গেলে এখানে একটি স্থায়ী ব্রিজ বা কালভার্ট নির্মাণের প্রয়োজন।
এ বিষয়ে উপজেলা প্রকৌশলী আফসার উদ্দিন জানান, পাহাড়ি ঢলে প্রতি বছরই বর্ষায় পাকা সড়কের ওই স্থান পানির তীব্র স্রোতে ভেঙে যায়। আর যাতে ভেঙে না যায় সে জন্য এ অর্থ বছরে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।