নেত্রকোণার তিন উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত : আমন বীজতলার ক্ষতি

বিশেষ প্রতিনিধি: কয়েকদিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে পাহাড়ী ঢলে নেত্রকোণা সদর, বারহাট্টা এবং কলমাকান্দা উপজেলার শতাধিক গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এতে করে আমন বীজতলা ও পুকুরের মাছের ক্ষতি হয়েছে। কোন কোন এলাকায় বাড়ি ঘরেও পানি প্রবেশ করেছে। স্থানীয় সূত্রে জানা গেছে, নেত্রকোণা সদরের মৌগাতি, কে-গাতি, রৌহা ইউনিয়নের ১৫টি গ্রাম এবং বারহাট্টা উপজেলার রায়পুর, চিরাম, সিংধা, ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। অপর দিকে কলমাকান্দা উপজেলার আটটি ইউনিয়নের অর্ধশত গ্রামের প্রায় তিন হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছেন। তাছাড়া আমন বীজতলা, কাঁচা রাস্তাঘাট, পুকুর, গাছপালাসহ ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।
এছাড়া বন্যায় নিম্নাঞ্চল এলাকার প্রায় পাঁচশতাধিক পুকুর পানিতে তলিয়ে গেছে। ফলে পুকুরের মাছ বেরিয়ে যাওয়ায় আর্থিকভাবে ক্ষতির সম্মূখীন স্থানীয় কৃষক ও মৎস্যচাষীরা।
কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সোহেল রানা বন্যাদুর্গত এলাকা পরিদর্শন শেষে স্থানীয় জানান, বনার্তদের মধ্যে নগদ টাকা ও চাউল বিতরণ করা হচ্ছে। বন্যা কবলিত পরিবারের তালিকা তৈরী করতে ইউপি চেয়ারম্যানদের বলা হয়েছে। তাছাড়া এ দুর্যোগ মোকাবেলায় উপজেলা প্রশাসনের সব ধরণের প্রস্তুতি রয়েছে বলেও জানান তিনি।
নেত্রকোণার ২ আসনের সংসদ সদস্য ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু বলেন, অতিরিক্ত বৃষ্টিপাতে যাতে কৃষকদের আমন বীজতলার কোন ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখার জন্য ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। বন্যা কবলিতদের খোঁজখবর নিতে জেলা প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।