দেশে ভার্চুয়াল শিক্ষায় প্রথম ময়মনসিংহ অনলাইন স্কুল

নিজস্ব প্রতিবেদক :বতর্মান সময়ে বিশ্বে অত্যন্ত জনপ্রিয় ভার্চুয়াল পদ্ধতি। বৈশ্বিক মহামারির কবলে যখন বাংলাদেশ, দেশের সকল স্কুল কলেজ ও কোচিং সেন্টার গত ১৭ই মার্চ থেকে বন্ধ।২৫মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশ্যে ভাষণে যার যার অবস্থান থেকে ভূমিকার রাখার আহবান। ঠিক তখনি প্রধানমন্ত্রীর আহবানে সারা দিয়ে ময়মনসিংহ আইসিটি ফোরামের শিক্ষকরা ম্যাসেঞ্জার কলে আলোচনার প্রেক্ষিতে উদ্যোগী শিক্ষকদের সহায়তায় করোনাকালে ঘরে বসে শিক্ষার্থীদের পড়াশোনার সুযোগ সৃষ্টির লক্ষ্যে সিদ্ধান্ত নেন।যতদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিন অনলাইনের মাধ্যমে ক্লাস নেয়া হবে। গত ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসেই যাএা শুরু করে দেশের প্রথম অনলাইন লাইভ ক্লাসের প্ল্যাটফর্ম “ময়মনসিংহ অনলাইন স্কুল”। স্কুলটির ক্লাস www.facebook.com/mymensinghonlineschool)| এর মাধ্যমে সরাসরি সম্প্রচারিত হয় বলে জানান ময়মনসিংহ সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক ও ময়মনসিংহ অনলাইন স্কুল এডমিন ও প্রধান সমন্বয়ক সুমন হাবীব। প্রথমদিনই ৫টি ক্লাস নেয়া হয়। ভিকারুন্নেসা নূন স্কুল, ময়মনসিংহ জিলাস্কুল, বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ দেশের শীর্ষস্থানীয় স্কুলের শতাধিক শিক্ষকমন্ডলী এই স্কুলের সাথে যুক্ত হয়েছেন । প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত রুটির অনুয়ায়ী ক্লাস নেয়া হচ্ছে। পরবর্তীতে সারাদেশে এ অনলাইন স্কুলের জনপ্রিয়তা দ্রুত বৃদ্ধি পায়।
ময়মনসিংহ অনলাইন স্কুলের তিনমাস পূর্তি ২৬ জুন। তিনমাস পূর্তি উপলক্ষে ৩ দিনব্যাপী অনলাইন উৎসবের প্রথম দিনে শুক্রবার রাত ৮ টা থেকে সাড়ে ৪ ঘণ্টা ব্যাপী উদ্বোধনী দিনের অনুষ্ঠান সম্পন্ন হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিমান বাংলাদেশ পরিচালনা পর্ষদ এর চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব(প্রধানমন্ত্রীর কার্যালয়) সাজ্জাদুল হাসান। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার মোঃ কামরুল হাসান এনডিসি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মহাপরিচালক, প্রফেসর ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক, নেত্রকোনা জেলা প্রশাসক মঈন-উল ইসলাম, জামালপুর জেলা প্রশাসক মোঃ এনামুল হক। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলা প্রশাসক ও স্কুলের প্রধান পৃষ্টপোষক মোঃ মিজানুর রহমান।অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ময়মনসিংহ সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সহকারী অধ্যাপক ও ময়মনসিংহ অনলাইন স্কুল এডমিন ও প্রধান সমন্বয়ক স্কুল সুমন হাবীব।
এই অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ময়মনসিংহ বিভাগের ৪ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ও উপজেলা নির্বাহী অফিসার বৃন্দ। ময়মনসিংহ জেলার শিক্ষা অফিসার ও ময়মনসিংহ অনলাইন স্কুলের পৃষ্ঠপোষক রফিকুল ইসলামসহ বিভাগের অন্য ৪ জেলা শিক্ষা অফিসারগণ, ৪ জেলা প্রাথমিক শিক্ষা অফিসারগণ, ময়মনসিংহ অনলাইন স্কুলের নিয়মিত ক্লাস নেন ও সমন্বয়ক হিসেবে কাজ করেন এমন কিছু শিক্ষক; নির্বাচিত কজন অভিভাবক ও শিক্ষার্থীবৃন্দ।
অনুষ্ঠানে প্রধান অতিথি সাজ্জাদুল হাসান ময়মনসিংহ অনলাইন স্কুলের একটি মোবাইল অ্যাপস উদ্বোধন করেন। অ্যাপসটি তৈরি করেন ময়মনসিংহ অনলাইন স্কুলের সাথে যুক্ত নওয়াবেকি কলেজের আইসিটির প্রভাষক মঞ্জুর-ই-এলাহী। অ্যাপটি প্লে-স্টোরে সড়ং নামে পাওয়া যাচ্ছে। অনুষ্ঠানের শেষাংশে ময়মনসিংহ বিভাগের জাতীয় পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পীদের লাইভ গান পরিবেশিত হয়।
অনুষ্ঠানটি একইসাথে ময়মনসিংহ সিটিতে পরিচালিত লোকাল ক্যাবল টিভি মাল্টি-২ এবং মাল্টি-৩ ক্যাবল টিভি চ্যানেলে লাইভ সম্প্রচার করে।
এটুআই ও শিক্ষাবোর্ড, শিক্ষা বিভাগের উৎসাহ ও উদ্দীপনায় প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল ও মাদ্রাসার প্রায় ৬৬টি বিষয়ে (প্রাথমিক ২১টি, নিম্ন মাধ্যমিক ১৭টি মাধ্যমিক ১২টি, উচ্চ মাধ্যমিক ১০টি, মাদ্রাসা ৬টি) মোট ৭৭ জন (প্রথমিকে ১৫জন, মাধ্যমিকে ৪২জন, উচ্চ মাধ্যমিকে ১৮জন ও মাদ্রাসায় ২জন) প্রতিদিন ১৪টি পিরিয়ডে সম্পূর্ণ স্বেচ্ছাসেবার ভিত্তিতে অনলাইন লাইভ ক্লাস নিচ্ছেন।এছাড়াও অনলাইন বিতর্ক, নববর্ষ উদযাপন, রবীন্দ্র-নজরুল জয়ন্তী, শিক্ষা বিষয়ক সেমিনার, শব-ই-কদর-উদযাপন ও দোয়া, ঈদ উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, বর্ষাবরণ এমনকি ‘Online English Speaking Course ও Online Graphic Design course ‘পরিচালনা করছে এই প্রতিষ্ঠানটি।দেশে প্রথম স্থাপিত ময়মনসিংহ অনলাইন স্কুল সবাইকে কারিগরি ও অভিজ্ঞতা বিনিময়ে সহযোগিতা করে আসছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।