ঝড়ে ক্ষতিগ্রস্থদের পাশে ত্রাণ নিয়ে হাজির নেত্রকোণার বিশেষ টিম

বিশেষ প্রতিনিধি : বৈশ্বিক মহামারী করোনার পর এবার নেত্রকোণার আটপাড়ায় ঝড়ে ব্যাপক ক্ষতিগ্রস্থ লোকজনের পাশে ত্রাণ নিয়ে হাজির হয়েছে নেত্রকোণার বিশেষ টিম।
বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় করোনা ভাইরাস প্রতিরোধে সরকার সাধারণ ছুটি ঘোষনা করার পাশাপাশি সবকিছু বন্ধ ঘোষনা করায় হাজার হাজার মানুষ কর্মহীন হয়ে পড়ে। বিশেষ করে মসজিদের ঈমাম, মোয়াজ্জেন, খাদেম, কওমী মাদ্রাসার শিক্ষক কর্মচারীসহ আলেম ওলামা মাশায়েখগণ না পাচ্ছিল ত্রাণ, না পারছিল কারো কাছে হাত পাততে। এই দুর্যোগময় মূহুর্তে গাজী আব্দুর রহমানের নেতৃত্বে নেত্রকোনার বিশেষ টিম জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ ও ইসলামী ফাউন্ডেশনের অনুমতি নিয়ে সমাজের সুবিধা বঞ্চিত মসজিদের ইমাম, মোয়াজ্জিন, খাদেম, কওমী মাদ্রাসার শিক্ষক, কর্মচারী, দ্বীনি আলেম ওলামা মাশায়েখসহ প্রায় ৮০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করে ব্যাপক আলোচনায় চলে আসেন। এই বিশেষ টিম করোনায় আক্রান্ত হয়ে মৃত ব্যাক্তির ধর্মীয় বিধিবিধান ও সরকার ঘোষিত স্বাস্থ্য বিধি যথাযত মেনে গোসল, জানাযা ও দাফনের কাজও করে চলেছেন।
করোনা প্রভাবের মাঝেই পবিত্র ঈদুল ফিতরের দিন সকালে নেত্রকোনা জেলার আটপাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া প্রলংকরী ঘুর্ণিঝড়ে প্রায় চার শতাধিক ঘরবাড়ী বিধ্বস্ত হয়।  নেত্রকোনার বিশেষ টিম বৃহস্পতি ও শুক্রবার ঝড়ে ব্যাপক ক্ষতিগ্রস্থ বিভিন্ন এলাকা পরিদর্শন করে মসজিদের ইমাম, মোয়াজ্জিন, খাদেম, কওমী মাদ্রাসার মোহতামিম, শিক্ষকসহ, মসজিদ ভিত্তিক ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের ৫০টি পরিবারের মাঝে  শুকনো খাবারসহ চাল, ডাল, আটা, তেল, চিড়া, গুড়, আলু, বিস্কুট, চিনি, লবন, মাস্ক ও সাবান বিতরণ করে।
আটপাড়া উপজেলা বিশেষ টিমের সমন্বয়ক মাওলানা মফিজুর রহমানের পরিচালনায় ত্রাণ বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন, নেত্রকোনা বিশেষ টিমের প্রধান সমন্বয়ক গাজী মোহাম্মদ আব্দুর রহীম, মুফ্তি মোহাম্মদ জুবায়ের চৌধুরী, মাওলানা মোহাম্মদ মোস্তাইন বিল্লাহ্ সাকি, মাওলানা মোহাম্মদ আব্দুল হান্নান, মাওলানা মোহাম্মদ জাকারিয়া রাহী, মাওলানা মোহাম্মদ ইস্হাক, হাফেজ মোহাম্মদ আবদুল মোতালেব ও মোহাম্মদ গোলাম রাব্বি, মোহাম্মদ রমজান মিয়া প্রমুখ।
নেত্রকোণা বিশেষ টিমের প্রধান সমন্বয়ক গাজী মোহাম্মদ আব্দুর রহীম জানান, করোনা মহামারী দেখা পর থেকেই বিশেষ টিম হঠাৎ কর্মহীন হয়ে পড়া অসহায় দুস্থ ও হত-দরিদ্র মানুষের সেবায় এগিয়ে এসেছে। বিশেষ করে সমাজের দ্বীনদার আলেম ওলামা মাশায়েখ ও মসজিদের ইমাম মোয়াজ্জিনদের পরিবারকে গোপনীয়তা রক্ষা করে সাধ্যমতো সাহায্য সহযোগিতা করা হয়েছে। এই টিম শুধু দিনের বেলায় না গভীর রাত পর্যন্ত প্রত্যন্ত অঞ্চল ঘুরে ঘুরে অসহায় লোকজনের খবর নিচ্ছে। তাদের পাশে থেকে করোনার বিরুদ্ধে লড়াই করার সাহস যোগাচ্ছে। ঈদের দিন প্রচন্ড ঝড়ে লন্ডভন্ড হয়ে যাওয়া এলাকায় গিয়ে রাস্তার উপর পড়ে থাকা গাছ কেটে সড়ানোর পাশাপাশি দ্রুত বিধ্বস্ত মসজিদ, মাদরাসাগুলো সাধ্যমতো মেরামত করে দিচ্ছে। ক্ষতিগ্রস্থদের দেয়া হচ্ছে প্রয়োজনীয় ত্রাণ। তিনি আরো জানান, আমাদের প্রিয় নবী হযরত মোহাম্মদ (সাঃ) ৬৩ বছরের জীবনে ইসলাম প্রচারের পাশাপাশি মানবতার কল্যাণে কাজ করে গেছেন। নেত্রকোনার বিশেষ টিম ইসলামী মূল্যবোধ ও ধর্মীয় চেতনাকে বুকে ধারণ করে মানবতার শিক্ষাকে সমুজ্জ্বল রেখে মানব কল্যাণে নিরবে নিবৃত্তে নিরসল ভাবে কাজ করে যাচ্ছে।
নেত্রকোণার বিশেষ টিমের উপদেষ্টারা হচ্ছেন, নেত্রকোণা কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা আজিজুর রহমান, হাফেজ মাওলানা দিলোয়ার হোসাইন, এন আকন্দ কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল বাতেন। তাদের পরামর্শে এই বিশেষ টিম মানব কল্যাণে দিনরাত কাজ করে চলেছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।