খালিয়াজুরীতে পঞ্চান্নটি পরিবারের ঘরবাড়ি ধনু নদীর ভাঙনে বিলীন

খালিয়াজুরী প্রতিনিধি:নেত্রকোণার খালিয়াজুরী উপজেলার গাজীপুর ইউনিয়নের পাচহাট এলাকার চরপাড়া গ্রামে পঞ্চান্নটি পরিবারের ঘরবাড়ি বিলীন হয়েছে খরস্রোতা ধনু নদীর ভাঙ্গনে। খালিয়াজুড়ি উপজেলা নির্বাহী অফিসার এ এইচ এম আরিফুল ইসলাম মঙ্গলবার বিকেলে ক্ষতিগ্রস্ত গ্রামটি পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর তালিকা করেছেন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে গ্রামের লোকজনের সাথে আলোচনার মাধ্যমে করে প্রতিবেশী এবং আত্নীয় স্বজনের বাড়িতে থাকার ব্যবস্থা করে দেন।

ক্ষতিগ্রস্ত ওই গ্রামের কামরুজ্জামান,আব্দুল হেকিম,ফারুক, রুকন উদ্দিন ও দুলাল মিয়া জানান, হাওরের চারদিকে পানি। কোথাও শুকনো উঁচু জায়গা নাই। স্ত্রী সন্তান নিয়ে কোথায় উঠবো। কোথায় থাকবো জানি না।মাথা গুজার ঠাঁই না পেলে হাওরের পানিতে ভাসতে হবে। সরকার দ্রুত তাদের বাসস্থানের ব্যবস্থা করারও দাবী জানান। এদিকে নদী ভাঙন কবলিত পরিবারগুলিকে উপজেলা প্রশাসন কাছাকাছি উচুস্থানে আগামীকাল বুধবারের মধ্যে স্থানান্তরের ব্যবস্থা করার উদ্যোগ নেয়ার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসক মঈনউল ইসলাম। উপজেলা নির্বাহী অফিসার এএইচএম আরিফুল ইসলাম জানান,আগামীকাল বুধবার সহকারী কমিশনার (ভূমি) সহ সার্ভেয়ার এবং তহশিলদার এর উপস্থিতিতে খাসজমি চিহ্নিত করে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর ভূমির ব্যবস্থা করা হবে। একইসাথে উপজেলা প্রশাসন থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য নিরাপদ স্থানে গুচ্ছগ্রামের প্রস্তাব পাঠানো হবে হলেও জানান তিনি।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।