খালিয়াজুরীতে কৃষকের তালিকায় একাধিক মৃত ব্যক্তির নাম !

স্টাফ রিপোর্টার: নেত্রকোণার খালিয়াজুরী উপজেলা কৃষকের তালিকায় অনিয়মের অভিযোগ উঠেছে। সম্প্রতি বোরো ধান কেনার জন্য কৃষি বিভাগের করা কৃষক তালিকায় মৃত ব্যাক্তি, চাকরিজীবি ও চাষাবাদ না করা অসংখ্য লোকের নাম থাকায় বিষয়টিতে সমালোচনার ঝড় বইছে!
এ প্রেক্ষিতে রোববার দুপুরে ধান ক্রয় কমিটির সভাপতি ও স্থানীয় ইউএনও এ এইচ এম আরিফুল ইসলাম বলছেন, বিতর্কিত এ তালিকাটি রোববারের মধ্যেই বাতিল করার প্রক্রিয়া চলছে।
জনপ্রতিনিধি,সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও স্থানীয়দের মাধ্যমে জানা যায়, চলতি বছর খালিয়াজুরী খাদ্য বিভাগের মাধ্যমে কৃষি বিভাগের দেয়া তালিকা অনুযায়ি প্রকৃত কৃষকের কাছ থেকে বোরো ধান কেনা অভিযান শুরু হবার কথা ছিল ২৬ এপ্রিল থেকে। এ অভিযান শুরুর লক্ষ্যে গত ৭ মে ধান ক্রয় কমিটির উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার বাছাই করা প্রায় ১১ হাজার কৃষকের নাম লিখে একটি লটারিও হয়। লটারির মাধ্যমে ১৭শ ৩৯জন কৃষকের নাম রেখে চুড়ান্ত তালিকা করা হয়। লটারিতে নির্বাচিত প্রত্যেক কৃষকের কাছ থেকে ১ মেট্রিক টন ধান কেনা হবে। কিন্ত চুড়ান্ত ওই তালিকায় প্রকৃত কৃষকের নামের জায়গায় রয়েছে এলাকায় চাষাবাদ না করা অসংখ্য লোক, সরকারি চাকরিজীবি আর মৃত ব্যাক্তির নামও!
খালিয়াজুরী সদর ইপি সদস্য অজিত সরকার জানান, এ ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কৃষক তালিকার ১৩টি নামের মধ্যে চিত্ত রঞ্জন, নরেশ দাস ও তপন সরকারসহ ৬টি নামেই রয়েছে এবার চাষাবাদ করে না এমন লোকের।
খালিয়াজুরীর ইউপি চেয়ারম্যান ছানোয়ারুজ্জামান জোসেফ জানান,  ইউনিয়নটিতে কৃষি বিভাগের করা কৃষক তালিকায় অসংখ্য নাম আছে যারা এবার জমি চাষ করেননি ও সরকারি চাকরিজীবি। তাছাড়া, খালিয়াজুরী সদরের কিষ্টপুর গ্রামের রাসনা বর্মন ও কাশীনাথ দাস অনেক আগেই মারা গেলেও তাদের নাম অর্ন্তভূক্ত করা হয়েছে এবারের কৃষক তালিকায়। কৃষি বিভাগ মাঠে না গিয়ে ঘরে বসে তালিকা তৈরী করার কারণে এমন হয়েছে বলেও মন্তব্য করেন ওই চেয়ারম্যান।
খালিয়াজুরী উপজেলা কৃষি অফিসার হাবিবুর রহমান জানান, এ বিষয়ে সংশ্লিষ্ট উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের জিজ্ঞেস করা হবে। অনিয়ম প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে অফিসিয়াল পদক্ষেপ নেওয়া হবে।
উপজেলার ধান ক্রয় ও মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এ এইচ এম আরিফুল ইসলাম জানান, রোববার সন্ধ্যার মধ্যেই ধান ক্রয় কমিটি মিলে সমালোচিত ওই তালিকাটি বাতিল করার প্রক্রিয়া চলছে ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।