খালিয়াজুরীর চব্বিশ হাজার নয়শো কৃষকের মধ্যে ভাগ্য খুলল সতেরোশো কৃষকের 

স্টাফ রিপোর্টার: নেত্রকোণার খালিয়াজুরীতে চব্বিশ হাজার নয়শো কৃষকের মধ্যে লটারিতে  ভাগ্য খুলছে মাত্র সতেরোশো ঊনচল্লিশ জন কৃষকের। বৃহস্পতিবার সরাসরি কৃষকের কাছ থেকে ন্যায্যমূল্যে ধান সংগ্রহ করার লক্ষ্যে লটারির মাধ্যমে ১ হাজার ৭ শত ৩৯ জন কৃষককে নির্বাচন করা হয়েছে।
বোরোধান সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার এএইচএম আরিফুল ইসলামের সভাপতিত্বে বৃহস্পতিবার উপজেলা পরিষদ হল রুমে উন্মুক্ত লটারির মাধ্যমে ভাগ্যবান কৃষকদের নির্বাচন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম কিবরিয়া জব্বার। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান সুমন চক্র বর্তী, মহিলা ভাইস চেয়ারম্যান হেপী রায়, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাবিবুর রহমান, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃরুবাই দুর রানা, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা দীপায়ন দত্ত মজুমদার ও উপজেলার সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানগন।
লটারির খালিয়াজুরী সদরের কৃষক শফিকুল ইসলাম তালুকদার বলেন, লটারি বঞ্চিত কৃষকের কি অবস্থা হবে। সবাই কৃষক, সবাই খরচ করে ধান উৎপাদন করেছে। বাইরে ধানের দাম পাঁচশো টাকা থেকে সাড়ে ছয়শো টাকা পযর্ন্ত ধানের দাম আছে। বঞ্চিত কৃষকদের খরচই উঠবে না। সরকার বিষয়টা ভেবে দেখা উচিত।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ হাবিবুর রহমান জানান, বোরো মৌসুমে উপজেলায় ধান সংগ্রহ অভিযানে ২৬ টাকা কেজি দরে বোরোধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ১ হাজার ৭ শত ৩৯ মেঃটন।লক্ষ্যমাত্রার সবটুকু ধান লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকদের কাছ থেকে ক্রয় করা হবে । ৬ টি ইউনিয়নের বাছাইকৃত ১১ হাজার কৃষকের মধ্যে ১ হাজার ৭ শত ৩৯ জন কৃষককে নির্বাচন করা হয়। নির্বাচিত প্রতিজন কৃষকের কাছ থেকে ১ মেঃটন করে ধান ক্রয় করা হবে।
এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম আরিফুল ইসলাম বলেন, কৃষক কুলের কথা চিন্তা করেই সরাসরি কৃষকদের কাছ থেকে সরকারি মূল্যে ধান ক্রয় করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশক্রমে লটারির মাধ্যমে নির্বাচন করা হয়েছে কৃষকদের। নির্বাচিত কৃষকদের কাছ থেকে ১ হাজার ৪০ টাকা দরে বোরোধান সংগ্রহ করা হবে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম কিবরিয়া জব্বার বলেন, এবার বোরোধানের বাম্পার ফলন হয়েছে, এভাবে পরপর তিনবার ফসল ঘরে তুলতে পারলে কৃষকের অভাব থাকবে না।কৃষি কাজ করেই ভাল ভাবে জীবিকা নির্বাহ করা যাবে।
এসময় সাংবাদিক, উপ- সহকারী কৃষি কর্মকর্তাগন ও বিভিন্ন ইউনিয়নের কৃষকেরা উপস্থিত ছিলেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।