তেরো দিন পর প্রশাসনের সহায়তায় হাওর থেকে বাড়ি ফিরল সতেরো পরিবার

স্টাফ রিপোর্টার : নেত্রকোণার খালিয়াজুরি উপজেলার দুর্গম হাওরে তেরো দিন খোলা আকাশের নীচে অবস্থান করার পর মঙ্গলবার প্রশাসনের সহযোগিতায় মুক্তি পেল সতেরোটি পরিবার। ঢাকার গাওসিয়া থেকে ফেরত ১৭ টি পরিবারকে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক দাসের নির্দেশে হাওরে অবরুদ্ধ করে রাখে গ্রামবাসী । মঙ্গলবার  তারা প্রশাসনের সহায়তায় বাড়ি ফেরেছেন।
নেত্রকোনা পুলিশ সুপার মো. আকবর আলী মুনসী খবর পেয়েই ওই এলাকায় পুলিশ পাঠিয়ে তাদেরকে নিজ নিজ বাড়িতে পোঁছে দেন। এসময় তিনি জানান, তাদেরকে খাদ্য সহায়তাসহ সকল নিরাপত্তা প্রদান করা হবে।এমনকি এই ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।
এর আগে প্রায় ১২ দিন পূর্বে ওই ১৭টি পরিবার ঢাকা থেকে গ্রামে আসলে গ্রামের প্রভাবশালীরা বাড়িতে উঠতে না দিয়ে উপজেলার নগর ইউনিয়নের চাঁনপুর গ্রামের কসমা হাওরে খুপরি করে থাকতে দেয়। এদের মধ্যে অনেকেই গার্মেন্টস কর্মী, ঢালাইয়ের কাজসহ অনেকেই বিভিন্ন বাসা বাড়িতে কাজ করতেন।
কয়েক ধাপে তারা এলাকায় আসলে ওই হাওরে তাদেরকে থাকতে বাধ্য করা হয়। খবর পেয়ে ইউএনও এএইচএম আরিফুল ইসলাম সোমবার বিকালে তাদের কাছে খাদ্য সহায়তা পাঠান।
এদিকে গত তেরো এপ্রিল থেকে আসা কয়েকটা পরিবার প্রায় ১২ দিন ধরে অনেকে ঝর বৃষ্টিতে হাওরের ভেতর মানবেতর জীবনযাপন করেছেন। পর্যায়ক্রমে মোট ১৭ টি পরিবার এসেছে।
অভিযুক্ত ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক দাস জানান, গ্রামবাসীর সাথে পরামর্শ করে ওই পরিবার গুলো হাওরের মাঝখানে অবরুদ্ধ করে  রাখার সিদ্ধান্ত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম আরিফুল ইসলাম জানান, গ্রাম্য শালিসের মাধ্যমে ওই পরিবারের পঞ্চান্ন জনকে হাওরের মাঝখানে অবরুদ্ধ করে রাখে। সরেজমিনে গিয়ে তাদের নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেনটাইনে রাখা হয়েছে। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।