নেত্রকোণায় চলছে দুই দিন ব্যাপী বসন্ত কালীন সাহিত্য উৎসব

বিশেষ প্রতিনিধি: বসন্ত বন্ধনা, তবলার লহরী, আনন্দ শোভাযাত্রা আর নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে নেত্রকোণায় চলছে দুই দিন ব্যাপী ২৪তম বসন্তকালীন সাহিত্য উৎসব । অনুষ্ঠানে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরষ্কার প্রদান করা হবে।
সকাল থেকেই নানা বয়সের লোকজন বিশেষ করে তরুনীরা মাথায় ফুলের মালা, বাসন্তী রঙের শাড়ী আর তরুণরা হলুদ রঙের পাঞ্জাবী পড়ে উৎসবস্থলে এসে জড়ো হয়। উৎসবে দেশের বিভিন্ন জেলা থেকে কবি সাহিত্যিকগণ যোগদান করায় এটি নবীন প্রবীন সাহিত্য প্রেমীদের মিলন মেলায় পরিণত হয়েছে।
নেত্রকোণা সাহিত্য সমাজের উদ্যোগে মোক্তারপাড়াস্থ পাবলিক লাইব্রেরীর বকুল তলা চত্বরে সকাল ১০টায় জাতীয় সঙ্গীতের সাথে সাথে জাতীয় ও সাংগঠনিক পতাকা উত্তোলন করা হয়। আনুষ্ঠানিকভাবে উৎসব উদ্বোধন করেন কবি হাবিবুর রহমান আহমেদ। এ সময় ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ চলাকালীন সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে বসন্ত বন্ধনা, তবলার লহরী ও নৃত্যানুষ্ঠান উপস্থিত সকল বয়সের বসন্ত ও সাহিত্য প্রেমীদের মুগ্ধ করে। বেলা ১১টায় জেলা শহরে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। শোভাযাত্রাটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুন:রায় উৎসবস্থলে এসে শেষ হয়। বিকালে স্বরচিত কবিতা, ছড়া ও গল্প পাঠ চলে। সন্ধ্যায় বাংলা সাহিত্যে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ কবি আবু নাসের কামাল চৌধুরীকে খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরষ্কার প্রদান করা হয়। নেত্রকোণা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কবি কামরুজ্জামান চৌধুরী’র সভাপতিত্বে পুরষ্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।