নেত্রকোণায় যন্ত্রের মাধ্যমে জমিতে বোরোর চারা রোপন কার্যক্রম শুরু

বিশেষ প্রতিনিধি: কৃষি জমিতে আধুনিক যন্ত্রপাতি ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদন ব্যয় কমানোর লক্ষ্যে সমকালীর বোরো ধান চাষে নেত্রকোণায় রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরো জমিতে বুধবার চারা রোপন কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
নেত্রকোণা সদর উপজেলার মৌগাতী ইউনিয়নের হাটখলা গ্রামে কৃষি বিভাগের সহযোগিতায় এই যন্ত্রের মাধ্যমে বোরোর চারা রোপন কার্যক্রম উদ্ধোধন করা হয়। এ উপলক্ষ্যে জেলা সদরের মৌগাতী ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে কৃষকদের নিয়ে এক সমাবেশে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ হাবিবুর রহমান, নেত্রকোণা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক তফসির উদ্দিন খান, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আব্দুল মান্নান ও তানভীর আহমেদ,এবং সদর উপজেলা কৃষি অফিসার সাবিনা ইয়াসমিন।
নেত্রকোণা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক তফসির উদ্দিন খান বলেন, সরকার আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষকদের স্বল্প খরচে অধিক ফসল উৎপাদনের পদ্ধতি দিয়ে সহযোগিতা করছে। বিনামূল্যে সার বীজ দিচ্ছে। ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করছে। সরকার কৃষি যন্ত্রপাতি ভুর্তুকী প্রদান করে কৃষিতে বিপ্লব ঘটাচ্ছে। কৃষি বান্ধব সরকারের সাফল্যে ধরে রাখতে কৃষকদেরও এগিয়ে আসতে হবে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ হাবিবুর রহমান কৃষকদের জানান, এই রাইস ট্রান্সপ্লান্ট যন্ত্রের মাধ্যমে মাত্র এক ঘন্টায় সাড়ে ৬ কাঠা (নেত্রকোণায় ১০ শতাংশে এক কাঠা) জমিতে বোরোর চারা রোপন করা যায়। এতে করে কৃষকদের সময় এবং জ¦ালানী খরচ সাশ্রয় হবে। প্রাথমিক পর্যায়ে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য এই প্রথম নেত্রকোণা সদরের মৌগাতি এলাকায় ২০ একর জমিতে এই আধুনিক যন্ত্রের মাধ্যমে বোরোর চারা রোপন শুরু হয়েছে। পরে ধীরে ধীরে এই যন্ত্রের মাধ্যমে বোরোর আবাদ কার্যক্রম সম্প্রসারিত করা হবে বলেও জানান তিনি।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।