শিক্ষায় যুগান্তকারী পরিবর্তন হয়েছে- শিক্ষা উপমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, বর্তমান সরকারের টানা ১১ বছরে শিক্ষা খাতে যুগান্তকারী পরিবর্তন এসেছে। এখন প্রাথমিকে ভর্তির হার প্রায় শতভাগ, ঝরে পড়া কমে গেছে। প্রাথমিকের এক কোটি ৩০ লাখ শিশু উপবৃত্তি পাচ্ছে। প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের প্রায় চার কোটিরও বেশি শিক্ষার্থী ৩৬ কোটি বই পাচ্ছে বিনা মূল্যে। একযোগে ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। সাক্ষরতার হার ১১ বছরে বেড়ে হয়েছে ৭৫ শতাংশ। শিক্ষা অবকাঠামোতেও বিপ্লব সাধিত হয়েছে। এখন আগের মতো ভাঙা স্কুল-কলেজ খুঁজে পাওয়া দুষ্কর। দৃষ্টিনন্দন শিক্ষাপ্রতিষ্ঠান ভবন করা হয়েছে। মাদরাসা শিক্ষা আধুনিকায়ন করা হয়েছে। কারিগরি শিক্ষাকে এখন সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশেষ করে স্কুল চলাকালীন সময়ে কোনো কোচিং চালু রাখতে দেয়া হচ্ছে না। এটা একমাত্র প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জন্যই সম্ভব হয়েছে। বিশ্বের অনেক দেশই এখন বাংলাদেশকে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বকে অনুসরণ করছে। শুক্রবার দুপুরে নেত্রকোনা শহরের মোক্তারপাড়া মাঠে দি হলি চাইল্ড কিন্ডার গার্টেনের রজত জয়ন্তী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।
দি হলি চাইল্ড কিন্ডারগার্টেনের অধ্যক্ষ কামরুন্নেছা আশরাফের সভাপতিত্বে এ সময় বক্তব্য দেন, মৎস্য ও প্রণিসম্পদ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান এমপি। ওই দিন বিকেলে উৎসবের পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, প্রধানমন্ত্রীর কাযালয়ের জ্যেষ্ঠ সচিব সাজ্জাদুল হাসান, জেলা প্রশাসক মঈনউল ইসলাম,অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার) এসএম আশরাফুল ইসলাম প্রমুখ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।