আমরা এখনও শ্রম-বিভাজনের সমাজে বাস করছি-সুলতানা কামাল

বিশেষ প্রতিনিধি: তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেস্টা এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, দেশে উন্নয়নের কিছু উপাদান আমরা পাচ্ছি। কিন্তু ফল ভোগ করার মতো পরিস্থিতি তৈরি করছি না। আর যে উন্নয়ন হচ্ছে তা অনেকটা প্রবৃদ্ধিভিত্তিক। মানবাধিকারের সঙ্গে এসব উন্নয়নের অসামঞ্জস্য রয়েছে। সুশাসন, আইনশৃঙ্খলা পরিস্থিতি, সামাজিক শান্তি প্রভৃতি ক্ষেত্রে যথেষ্ট মনযোগ না দেয়া হচ্ছে না। এখনও আমরা শ্রমবিভাজনের সমাজে বা সামন্ত-সংস্কৃতির সমাজেই বসবাস করছি। সোমবার দুপুরে জেলা সদরের শিবগঞ্জ রোডে বেসরকারি সংস্থা স্বাবলম্বী উন্নয়ন সমিতির কার্যালয়ে হিউম্যান রাইট ডিফেন্ডার নেটওয়ার্কের সদস্যদের নিয়ে জেলা পর্যায়ের এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের সহযোগিতায় স্বাবলম্বী উন্নয়ন সমিতি এ সভার আয়োজন করে।
নেটওয়ার্কের আহ্বায়ক এ্যাডভোকেট সিতাংশু বিকাশ আচার্যের সভাপতিত্বে এবং স্বাবলম্বী উন্নয়ন সমিতির কর্মসূচী পরিচালক স্বপন কুমার পালের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন: স্বাবলম্বীর নির্বাহী পরিচালক বেগম রোকেয়া, মানবাধিবার সংস্কৃতি ফাউন্ডেশনের কর্মকর্তা টিপু সুলতান, নাহিদা সুলতানা পলি, উদীচীর জেলা শাখার সভাপতি মোস্তাফিজুর রহমান, এ্যাডভোকেট দিলুয়ারা বেগম, মুর্শেদ ইকবাল রীমু, কোহিনূর বেগম, নারীনেত্রী কল্যাণী হাসান, মেহেরুন্নেছা নেলী, মানবাধিকার কর্মী জাহাঙ্গীর আলম সবুজ, ফৌজিয়া নাসরিন, নিগার সুলতানা লাকী প্রমুখ।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।