কবি নজরুল ইসলামের কবিতা মুক্তিযোদ্ধে অনুপ্রাণিত করেছে-প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: মহান মুক্তিযুদ্ধের সময় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতা মুক্তিযোদ্ধাদের অনুপ্রণিত করেছে। তার গান শুনে বাংলার দামাল ছেলেরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। কবি কাজী নজরুল ইসলাম বাঙলা সহিত্যের এক অবিস্মরণীয় প্রতিভার নাম। ভাব -ভাষা অভিনব সুর ব্যঞ্জনা এবং বিচিত্র শব্দ চয়নে তিনি বাংলা সাহিত্যে যোগ করেছেন নতুন মাত্রা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিকে বাংলাদেশে এনে যথাযোগ্য মর্যাদার আসনে বসিয়েছিলেন এবং তাঁকে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন। সংস্কৃতি মন্ত্রনালয়ের তত্বাবধানে কবি নজরুল ইনষ্টিটিটিউটের উদ্যোগে বৃহস্পতিবার সকালে জেলা শহরের মোক্তারপাড়ায় মুক্তমঞ্চে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলনের উদ্বোধনী দিনে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান খসরু এমপি এসব কথা বলেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অপ্রচলিত গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচার এবং নবীন প্রজন্মকে উদ্বুদ্ধ করতে নেত্রকোনায় তিন দিন ব্যাপী নজরুল সম্মেলন শুরু হয়েছে।
কবি নজরুল ইনস্টিটিউট এর আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় সকাল সাড়ে দশটায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে মোক্তারপাড়া মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।
পরে মোক্তারপাড়া মুক্তমঞ্চে জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি। সংরক্ষিত আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালি। মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন প্রাবন্ধিক ও গবেষক অধ্যাপক যতীন সরকার। উপস্থিত ছিলেন অধ্যাপক মতীন্দ্র সরকার, নেত্রকোনা সরকারী কলেজের সহকারী অধ্যাপক গোলাম মোস্তাফা, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মাদ শাজাহান মিয়া। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন কবি নজরুল ইনস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম।
আলোচনায় বক্তারা নজরুলের গানের সুর সংগ্রহ, স্বরলিপি প্রণয়ন, সংরক্ষণ, প্রচারে নবীন প্রজন্মকে এগিয়ে আসার আহবান জানান।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।