দোকান বন্ধ রেখে কেন্দুয়ায় ইউএনও কার্যালয়ে ব্যবসায়ীদের প্রতিবাদ

কেন্দুয়া প্রতিনিধি: ‘পলিথিন বর্জন করুন,পরিবেশ সুরক্ষা করুন’ স্লোগানকে সামনে রেখে নেত্রকোণার কেন্দুয়ায় নিষিদ্ধঘোষিত পলিথিন বিরোধী অব্যাহত ক্যাম্পেইন ও বিশেষ অভিযানের অংশ হিসেবে ভ্রাম্যমাণ আদালত অভিযুক্ত দুই ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন। নিষিদ্ধ পলিথিন মজুদ রাখার দায়ে নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলামের নেত্বত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত সোমবার কেন্দুয়া বাজারের ইমরান হাসান ও রাসেল মিয়া নামে দুই ব্যক্তিকে এ জরিমানা করেন। এদিকে ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানের বিরুদ্ধে বাজারের ব্যবসায়ীরা দোকানপাট বন্ধ করে দেয়। তাছাড়া তারা ইউএনওর কার্যালয়ের প্রাঙ্গণে জড়ো হয়েও এর প্রতিবাদ জানায়। পরে প্রশাসনের সঙ্গে ব্যবসায়ীদের এক বৈঠক শেষে বিকালে দোকানপাট আবারও খোলা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নিষিদ্ধঘোষিত পলিথিন বিরোধী ক্যাম্পেইন ও বিশেষ অভিযানের অংশ হিসেবে নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলামের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত সোমবার দুপুরের দিকে উপজেলা সদরের কেন্দুয়া বাজারে এক অভিযান চালান। এ সময় নিষিদ্ধঘোষিত পলিথিন মজুদ রাখার অপরাধে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর ১৫ ধারায় বাজারের ইমরান হাসান ও রাসেল মিয়া নামে দুই ব্যক্তিকে পাঁচ হাজার টাকা করে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। সেইসঙ্গে আদালত নিষিদ্ধ পলিথিনের বিষয়ে অন্যান্য ব্যবসায়ীদেরও সতর্ক করে দেন। এ সময় কেন্দুয়া থানাপুলিশের একটি দল আদালতকে সহায়তা করে।
তবে উপজেলা প্রশাসনের পলিথিন বিরোধী এ অভিযানের প্রতিবাদে বাজারের অধিকাংশ ব্যবসায়ী এক পর্যায়ে তাদের ব্যবসায়প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ করে দেয়। তাছাড়া তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় প্রাঙ্গণে জড়ো হয়েও এর প্রতিবাদ জানাতে থাকে। পরে উপজেলা পরিষদ মিলানায়তনে উপজেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বাজারের কমিটির নেতৃবৃন্দ ও ব্যবসায়ীরা এক বৈঠকে মিলিত হন। পরে উভয় পক্ষের শান্তিপূর্ণ আলাপ-আলোচনা শেষে বিকালে ব্যবসায়ীরা আবারও তাদের দোকানপাট খোলেন। ওই বৈঠকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলাম,থানার ওসি মোহাম্মদ রাশেদুজ্জামান,বাজার কমিটির সভাপতি এনামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক কামরুল হাসান ভূঁইয়াসহ সাধারণ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।
এ প্রসঙ্গে ইউএনও আল-ইমরান রুহুল ইসলাম জানান, নিষিদ্ধঘোষিত পলিথিন মজুদ রাখা সম্পূর্ণভাবে বেআইনী। ইতিমধ্যে ময়মনসিংহ বিভাগকে পলিথিনমুক্ত ঘোষণা করা হয়েছে। পরিবেশকে সুন্দর রাখতে নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। তবে এর জন্য তিনি ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সহযোগিতাও কামনা করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।