নেত্রকোণায় ৫১০টি পূজামন্ডপে চলছে শারদীয়া দূর্গাপুজার প্রস্তুতি

স্টাফ রির্পোটার : সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপুজা উপলক্ষে নেত্রকোণা পৌরসভায় ৫৪টি সহ জেলার ১০টি উপজেলায় ৫শ ১০ টি পূজামন্ডপ ও মন্দিরে পুজা উদযাপনের জোর প্রস্তুতি চলছে।
জেলার সর্বত্র সাজ সাজ রব। দূর্গা পূজার প্রস্তুতি নিয়ে এখন পুজারীদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে। প্রতিটি পূজা মন্ডপ ও মন্দিরে প্রতিমা সাজানোর কাজে দিন রাত ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। ইতোমধ্যে জেলার সার্বজনীন ও ব্যক্তিগত পূজা মন্ডপগুলোতে এখন চলছে প্রতিমা নির্মাণের কাজ। দুর্গাপুজা সুষ্ঠুভাবে উদযাপনের জন্য পুলিশ প্রশাসনও প্রস্তত রয়েছে।
নেত্রকোণা সম্প্রীতির জেলা উল্লেখ করে আয়োজকেরা জানিয়েছেন, এ জেলায় প্রতিবছরেই জাকজমকভাবে দূর্গাপুজা পালন করা হয়। অধিকাংশ মন্দির ও মন্ডপেই প্রতিমা তৈরি কাজ শেষ পর্যায়ে রয়েছে। প্রতীমা শিল্পীরা নিপুন হাতে অত্যন্ত সুন্দরভাবে প্রতীমা বানানোর কাজ করছেন। কে কত নিখুঁত ও সুন্দরভাবে প্রতীমা তৈরী এবং সাজাতে পারে চলছে তারও এক নিরব প্রতিযোগিতা । প্রতিমা বানানোর পাশাপাশি মন্ডপের সামনে প্যান্ডেল ও সূদৃশ্য তোরণ তৈরী করা হচ্ছে। দূর্গাপুজাকে কেন্দ্র করে ডেকোরেশন ব্যবসায়ী,লাইটিং হাউজ, সাউন্ড সিষ্টেম ব্যাবসায়ীদের চলছে সু-সময় । মন্ডপে মন্ডপে তোড়ণ তৈরী ও লাইটিং কাজে ব্যস্ত সময় পার করছে তারা ।
এদিকে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মঙ্গল চন্দ্র সাহা জানান, নেত্রকোণা পৌরসভায় ৪৬টিসহ জেলার ১০টি উপজেলায় ৪৩১ টি পুজামন্ডপে পুজা উৎযাপনের ব্যাপক প্রস্তুতি চলছে ইতোমধ্যে জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সাথে ১০ উপজেলার সভাপতি-সম্পাদকদের পূজার উদযাপনের সার্বিক বিষয় নিয়ে মতবিনিময় করা হয়েছে। নেত্রকোণা পৌরসভায়-৫৪টি সদরে-৬১টি,দূর্গাপুরে-৬১টি, মোহনগঞ্জে-৩০টি,বারহাট্রায়-৫১টি, আটপাড়ায়-৩৭টি, মদনে-১৩টি, খালিয়াজুরীতে-৪১, কেন্দুয়ায়-৪৯টি, পূর্বধলায়-৫৭টি ও কলমাকান্দায়-৫৬টি পূজা ইনুষ্ঠিত হবে।
প্রতিমা বানানোর কারিগর অখিল পাল ও সুবল পাল জানান, যথাসময়ে প্রতীমা নির্মানের জন্য তাদেরকে দিনরাত কাজ করতে হচ্ছে।
নেত্রকোণা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান জানান, পৌর শহরে পূজা উদযাপনে রাস্তা ঘাট সংস্কার সহ মানুষের চলাচলের সুবিধায় সেচ্ছাসেবক দল প্রস্তত রয়েছে।
নেত্রকোণা পৌরসভা ও জেলার ১০টি উপজেলায় সর্বত্র নির্বিঘেœ পুজা উদযাপনের লক্ষ্যে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার আকবর আলী মুনসী।
জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক সমীর ভদ্র রানা বলেন,সকলের সার্বিক সহযোগীতায় জেলার প্রতিটি মন্ডপ ও মন্দিরে আনন্দঘন পরিবেশে সুন্দর ও সুষ্টুভাবে পুজা উদযাপনে সকল প্রস্তুতি সম্পন্ন হওয়ার পথে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।