কেন্দুয়ায় খাল খনন প্রকল্পের প্রতিবাদে গ্রামবাসীর বিক্ষোভ মানববন্ধন

কেন্দুয়া প্রতিনিধি: নেত্রকোণার কেন্দুয়া উপজেলায় স্কুল, মাদরাসা, মসজিদ, কবরস্থান ও বসতবাড়ির উপর দিয়ে খাল খনন প্রকল্পের প্রতিবাদে বিক্ষোভ এবং মানববন্ধন করেছে শিক্ষক-শিক্ষার্থীসহ গ্রামবাসী। বুধবার দুপুরে উপজেলার গন্ডা ইউনিয়নের শিবপুর গ্রামের মধ্যপাড়ায় এ বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়।
ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন, শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর আহমদ, সহকারি শিক্ষক জুলেখা আক্তার, মুক্তিযোদ্ধা আবুবকর, আতাউর রহমান, কৃষক শাহজাহান মিয়া, কলেজ ছাত্র বায়েজিদ মিয়া, রাকিবুল হাসান, সোহাগ মিয়া প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন,সাঁতারখালী খালটি দীর্ঘদিন ধরে ভরাট হয়ে আছে। কিন্তু ভরাট হয়ে যাওয়া খালটি খননের উদ্যোগ না দিয়ে গন্ডা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাজেদুল ইসলাম সনজু ষড়যন্ত্রমূলকভাবে শিবপুর গ্রামের মধ্যপাড়ার সরকারি রাস্তার (হালট) উপর দিয়ে খাল খননের প্রকল্প গ্রহণ করেছেন। চেয়ারম্যানের প্রকল্প অনুযায়ী খাল খনন করা হলে সরকারি রাস্তা এবং রাস্তাটির দুই পাশে থাকা শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, এবতেদায়ী মাদরাসা, মসজিদ, কবরস্থান, শাহ সুলতান কুতুব উদ্দিন রুমী (রা.) মাজারসহ বেশ কিছু বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হবে। তাই ভরাট হয়ে যাওয়া মূল খালটি খনন না করে গ্রামবাসীর ক্ষতি করে চেয়ারম্যানের ইচ্ছানুযায়ী খাল খনন প্রকল্প বাতিল করতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষসহ সরকারের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসী।
অপরদিকে এ প্রকল্পটি বন্ধের দাবী জানিয়ে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন বলেও জানান ভুক্তভোগীরা।
এ বিষয়ে বুধবার বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল-ইমরান রুহুল ইসলামের সাথে কথা হলে তিনি বলেন, খাল খননের বিষয়ে কোনো প্রকল্প নেওয়া হয়েছে বলে আমার জানা নেই। তবে সম্ভবত পানি উন্নয়ন বোর্ড এরকম একটা পরিকল্পনা করেছে। বিষয়টি খোঁজ তিনি দেখবেন বলেও জানান ইউএনও।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।