নেত্রকোণায় আবারো পরিত্যক্ত টায়ারে এডিশ মশা ও লার্ভা শনাক্ত: জরিমানা

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণা জেলা শহরের বনোয়াপাড়া বাসস্ট্যান্ড এলাকায় রবিবার দুপুরে পরিত্যক্ত টায়ারের পানিতে আবারো এডিশ মশা ও লার্ভা পাওয়া গেছে।
নেত্রকোণা সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ মোঃ মঞ্জুরুল হক জানান, জেলা শহরে পরিচ্ছন্নতা অভিযান ও লার্ভা সনাক্তকরণের চিরুণী অভিযানের অংশ হিসেবে রবিবার দুপুরে বনোয়াপাড়া বাসস্ট্যন্ড এলাকায় অভিযান পরিচালনা কালে বাসস্ট্যন্ড সংলগ্ন খায়রুল ইসলামের জায়গায় পরিত্যক্ত টায়ারে প্রচুর এডিস মশা ও এডিস মশার লার্ভা দেখতে পাওয়া যায়। পরে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে দন্ড দেয়া হয়।
ভ্রাম্যমান আদালতের বিচারক নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাখাওয়াত জামিল সৈকত পরিত্যক্ত টায়ার ফেলে রেখে এডিশ মশার বংশ বিস্তারে সহায়তা করার অপরাধে জায়গার মালিক খাইরুল ইসলামকে দুই হাজার টাকা জরিমানা, অনাদায়ে ১৫ দিনের কারাদন্ডের আদেশ দেন। পরে ম্যাজিষ্ট্রেটের উপস্থিতিতে পরিত্যক্ত ২৪টি টায়ার আগুনে পুড়িয়ে দেয়া হয়।
এসময় জেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. আব্দুল হক, জেলা সিভিল সার্জন অফিসের সহকারী কীটতত্ত্ববিদ মঞ্জুরুল হকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।
স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল জানান, এরআগে এডিস মশার লার্ভা পাওয়া গেলেও কোথাও মশা পাওয়া যায়নি।
জেলার দশ উপজেলার মধ্যে এই প্রথম বনুয়াপাড়ায় এডিস মশা পেয়ে ও পরিমাণ দেখে মনে হয়েছে এলাকাটি এডিস মশা তৈরির কারখানা।
অপরিচ্ছন্ন পরিবেশের জন্যই এমনটি হয়েছে যা প্রত্যেকের জীবনের জন্য হুমকি। চব্বিশটি টায়ারের ভিতর থেকে এডিস মশা ও লার্ভা সনাক্ত করা হয়।
তিনি আরও জানান, এডিস মশা ও লার্ভা সনাক্তকরণে জেলার ডেপুটি সিভিল সার্জন ডা. নিলোৎপল তালুকদারকে প্রধান করে নয় সদস্য বিশিষ্ট টিম গঠন করা হয়েছে।
টিমের পক্ষ থেকে প্রতিদিন জেলার বিভিন্নস্থানে কাজ করা হচ্ছে। সনাক্তকরণ কাজের পাশাপাশি মানুষকে সচেতন করা হচ্ছে।
নেত্রকোণার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ আরিফুল ইসলাম জানান, ডেগু প্রতিরোধ ও সচেতনতার লক্ষ্যে নিরলস পরিশ্রম করছে জেলা প্রশাসন। চলছে পরিচ্ছন্নতা অভিযান।
আশা করা যায় পরিষ্কার পরিচ্ছন্নতা ও সচেতনতার মাধ্যমেই ডেগু সমস্যা অনেকটা মোকাবেলা করা সম্ভব।এর আগে নেত্রকোণা শহরের পারলা বাসস্ট্যান্ড ও মোহনগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় পাওয়া যায় এডিস মশার লার্ভা।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।