নেত্রকোণায় এডিস মশার লার্ভা শনাক্ত: বাড়ির মালিককে জড়িমানা

বিশেষ প্রতিনিধি: এই প্রথম নেত্রকোণা পৌরসভার পারলা বাসস্ট্র্যান্ড এলাকায় একটি বাড়ির সামনে পরিত্যক্ত টায়ারে এডিস মশার শনাক্ত করা হয়েছে।
জেলা সিভিল সার্জন কার্যালয়সূত্র জানায়, মঙ্গলবার বিকেলে নেত্রকোণা সদর পৌরসভার সহযোগিতায় নেত্রকোণা-ঢাকা বাসস্ট্যান্ডে পৗরসভার পারলা বাসস্ট্র্যান্ড এলাকায় একটি বাড়ির সামনে পরিত্যক্ত টায়ারে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা শনাক্ত করা হয়। পরে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সরওয়ার কামাল এর নেতৃত্বে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনাকালে এডিস মশার শনাক্ত করে স্থানীয় সরকার আইন ২০০৯ মোতাবেক বাড়ির মালিক রোকন উদ্দিনকে জড়িমানা করাহয়।
জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সরওয়ার কামাল জানান, পৌরসভার পারলা এলাকার রুকনউদ্দিনের বাড়ির সামনে পতিত জমিতে রাখা পরিত্যক্ত টায়ারে জমানো পানি দেখতে পাওয়া যায়। পরে সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ মঞ্জুরুল হক কর্তৃক এডিস মশার লার্ভা উদঘাটিত হয়। এ কারণে বুধবার তাকে অপরিচ্ছন্নতা ও এডিস মশার লার্ভাসহ পরিত্যক্ত টায়ার রাখার অপরাধে জরিমানা করা হয়। এবং পরিত্যক্ত টায়ারগুলো পৌরসভার পরিচ্ছন্নতাকর্মীদের সহযোগিতায় অপসারণ করে পুড়িয়ে ফেলা হয়।


সিভিল সার্জন অফিসের কীটতত্ত্ববিদ মঞ্জুরুল হক জানান, নেত্রকোণা শহরের দুটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। পর্যায়ক্রমে পুরো শহরে অভিযান পরিচালনা করে পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে।
নেত্রকোণার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোঃ আরিফুল ইসরাম জানান, ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে সবার আঙিনা পরিষ্কার রাখাসহ পানি জমতে পারে এমন খোলাপাত্র সরিয়ে ফেলার জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো হচ্ছে। তা অব্যাহত রাখা হবে। তিনি আরো বলেন, ডেঙ্গু প্রতিরোধে আপনার আমার, সবার সচেতনতা কাম্য।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।