ডেঙ্গু নির্ণয়ের সহজ উপায় উদ্ভাবনের দাবী

বিশেষ প্রতিনিধি: সহজে এবং কম খরচে ডেঙ্গুরোগ শনাক্তের সাথে সিরোটাইপ নির্ণয়ের প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. আলিমুল ইসলাম। তিনি বলছেন, সিরোটাইপ জানা থাকলে রোগ নিয়ন্ত্রণ ও ভ্যাকসিন উদ্ভাবন সম্ভব।

শহর থেকে গ্রাম ডেঙ্গু আতঙ্ক এখন সবখানেই। রাজধানীসহ সারা দেশেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। ঠাঁই নেই হাসপাতালে। তবে ডেঙ্গু পরীক্ষার জন্য হাসপাতাল ও ক্লিনিকে যে কিট ব্যবহার করা হয় সেখানে রোগ নির্ণয় করা হলেও কোন সিরোটাইপে রোগী আক্রান্ত তা পরীক্ষা করা হয় না।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. আলিমুল ইসলামের দাবি, তিনি ডেঙ্গুরোগের সিরোটাইপ নির্ণয়ের প্রযুক্তি উদ্ভাবন করেছেন। এর দ্বারা সহজে এবং কম খরচে একসাথে নির্ণয় করা যাবে সিরোটাইপ ও ডেঙ্গু।

অধ্যাপক ড. আলিমুল ইসলাম জানান, সিরোটাইপ জানা থাকলে রোগ নিয়ন্ত্রণ এবং ডেঙ্গুর ভ্যাকসিন উদ্ভাবন করাও সম্ভব। ডেঙ্গু ভাইরাসের চারটি সিরোটাইপ রয়েছে।একই সিরোটাইপ দ্বারা বারবার আক্রান্ত হলে ডেঙ্গু ভয়াবহ পর্যায়ে চলে যায়।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।