পূর্বধলায় প্রতিপক্ষের বাড়িতে হামলা ভাংচুর : গাছ কর্তনের অভিযোগ

পূর্বধলা প্রতিনিধি: নেত্রকোণার পূর্বধলায় জমি সংক্রান্ত বিরোধের জের ধরে প্রতিপক্ষের বাড়িতে হামলা,ভাংচুর ও লুটপাটসহ ফলদ-বনজ গাছ কর্তন করে একটি অসহায় পরিবারকে উচ্ছেদের অভিযোগ পাওয়া গেছে। সম্প্রতি পূর্বধলা উপজেলার খলিশাউড় ইউনিয়নের খলিশাউড় চকপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। বর্তমানে পরিবারটি গৃহহীন হয়ে খোলা আকাশের নিচে বসবাস করছে।
জানাযায়, উক্ত গ্রামের মৃত নবী হোসেনের ছেলে দুলাল মিয়া, আশাদ মিয়া ও স্ত্রী ফুলজান পৈতৃক সূত্রে পাওয়া বসতভিটায় দীর্ঘ ২৫/৩০ বছর যাবত বসবাস করে আসছেন। স্থানীয় প্রভাবশালী তাদেরই চাচাত ভাই মৃত মোকশেদ আলীর ছেলে দুদু মিয়া দীর্ঘদিন ধরে দুলাল মিয়া ও আশাদ মিয়াকে উচ্ছেদের পায়তারা করে। এক পর্যায়ে জমির মালিকানা দাবী করে থানায় নালিশ করলে ওসি উভয় পক্ষকে ডেকে থানায় এনে শালিসের মাধ্যমে বিষয়টি মিমাংসা করে শান্তিপূর্ণ বসবাসের নির্দেশ দেন।
কিন্তু দুদু মিয়া এই নির্দেশ অমান্য করে গত কয়েকদিন আগে তার দলবল নিয়ে ওই বাড়িতে হামলা,ভাংচুর ও লুটপাটসহ ফলদ-বনজ গাছ কর্তন করে অসহায় পরিবারটিকে উচ্ছেদ করে দেয়। ভুক্তভোগী দুলাল মিয়া জানান, এতে তাদের প্রায় তিন লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
আজ মঙ্গলবার সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানাযায়, দুদু মিয়া একজন ভূমি দস্যু প্রকৃতির লোক। কিছু দিন আগেও তার মাকে জমি লিখে না দেয়ায় মারধর করে বাড়ি থেকে বের করে দেয়। বর্তমানে তার মা একমাত্র সন্তানের অত্যাচারে অতিষ্ঠ হয়ে অন্যত্র বসবাস করছেন।
স্থানীয় সাংবাদিকদের সামনে তার মা রেজিয়া খাতুন কাঁদতে কাঁদতে এমনই অভিযোগ করে নিজ সন্তানের কৃতকর্মের শাস্তি দাবী করেন।
এ ব্যাপারে অভিযুক্ত দুদু মিয়া জায়গাটি তার নিজের দাবী করে জানান, তিনি ওসির নির্দেশে গাছপালা কেটেছেন।
স্থানীয় ইউপি চেয়ারম্যান ইয়াকুব আলী জানান, বিষয়টি নিয়ে গত সোমবার সকালে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে শালিসে দুদু তার অপরাধ স্বীকার করে ক্ষতিপূরণ দেয়ার অঙ্গীকার করলেও আজ মঙ্গলবার সকালে তিনি সেই অঙ্গীকার অমান্য করে ঘটনাস্থলে পুলিশ পাঠায়।
পূর্বধলা থানার অফিসার-ইন-চার্জ (ওসি) মোহাম্মদ তাওহীদুর রহমান বলেন, গাছ কাটার নির্দেশ দেয়ার বিষয়টি সত্য নয়। তিনি এমন নির্দেশ দেননি। শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করে দায়ীদের বিরুদ্ধে তিনি আইনানুগ ব্যবস্থা নেবেন বলেও জানান।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।