কলমাকান্দায় পাহাড়ি ঢলে নদী ভাঙন বৃদ্ধি!

কলমাকান্দা প্রতিনিধি: গত সপ্তাহে পাহাড়ি বন্যার কারণে নেত্রকোণার কলমাকান্দা উপজেলার রংছাতি ইউনিয়নে সীমান্তবর্তী মহাদেও নদীর পাড়ে বরুয়াকোণা বাজার এলাকায় ক্ষয়ক্ষতি হয়েছে। স্থানীয় রংছাতী ইউনিয়ন পরিষদের সদস্য মো.মোজাম্মেল হক প্রতিনিধিকে বলেন, বরুয়াকোণা বাজার এলাকায় ক্ষয়ক্ষতি ইতোমধ্যে বেশ কয়েকটি বাড়ীঘর নদীগর্ভে বিলীন হয়ে গেছে। অবিলম্বে পদক্ষেপ নেয়া না হলে বরুয়াকোনা বাজারসহ আরও বসতবাড়ী বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।
পাহাড়ি বন্যা, আউশ ফসল এবং আমান বীজতলা, কাঁচারাস্তাসহ বাড়ীঘর সহ ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা এ ঘটনা পরিদর্শন করেন, তবে কোনো পদক্ষেপ নেয়া হয়নি বলে জানান তিনি। সীমান্ত এলাকাজুড়ে পানি আসার কারণে প্রতি বছর এ অঞ্চলে বন্যা বন্যার মুখোমুখি হয় এবং এলাকাটিকে আরও ক্ষয়ক্ষতি থেকে বাঁচাতে পরিকল্পিত পদক্ষেপ নেওয়ার জন্য দাবী জানান।
উপজেলার তিনটি ইউনিয়নের প্রায় ২৫ টি গ্রাম গত বুধবার সকালে সীমান্ত জুড়ে অস্বাভাবিক পাহাড়ী ঢলের কারনে বন্যা হয়। রংছাতী, খারনৈ ও লেংঙ্গুরায় পাহাড়ি বন্যার কারণে প্রায় ৩ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন গত শনিবার আক্রান্ত এলাকা পরিদর্শন করেন। এই প্রতিবেদকের সাথে কথা বলার সময় সোমবার ইউএনও বলেন, ইতোমধ্যে পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে এ অঞ্চলে ক্ষয়ক্ষতি বন্ধ করার জন্য একটি নতুন প্রকল্প গ্রহণের আহবান জানানো হয়েছে।পাহাড়ী ঢল পানির কারণে, গনেশ্বরী, মহাদেও, পাঁচগাও ও বাগলাসহ স্থানীয় নদীগুলি ও গ্রামগুলি প্লাবিত হয়। পাহাড়ি বন্যায় প্রায় ১০ একর বীজতলা, ১০০ টি পুকুর ও ১০ কি: কাঁচারাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে যার ফলে হাজার হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয় বলে জানান ইউএনও মো. জাকির হোসেন।
রংছাতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোছাৎ তাহের খাতুন বলেন গত রবিবার থেকে পানি হ্রাস পেয়েছে এবং পরিস্থিতি উন্নত হয়েছে। তবে ক্ষতিগ্রস্তদের মধ্যে পর্যাপ্ত পরিমাণ সাহায্য সহযোগিতা করার জন্য সরকারের প্রতি দাবী জানান।
স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন এবং বন্যার ক্ষতিগ্রস্তদের মধ্যে সরকারি ১৫ মে:টন চাউল ও শুকনো খাবার সামগ্রী বিতরণ করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।