নেত্রকোণায় মৎস্য গবেষণা ইনষ্টিটিউট নির্মাণ করা হবে-মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

বিশেষ প্রতিনিধি: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি বলেছেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার দেশে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এখন দেশে মাছের চাহিদা পূরণের লক্ষ্যে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহন করেছে। বিলুপ্ত হওয়ার পথে নানা জাতের দেশীয় প্রজাতির মাছ ফিরিয়ে আনা এবং মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে হাওরাঞ্চলসহ বিভিন্ন খাল বিল উন্মুক্ত জলাশয়ে মৎস্য অভয়াশ্রম গড়ে তোলার উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান সরকারের সময়োপযোগী কার্যকর পদক্ষেপ গ্রহণ করার মাছ উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ এখন বিশে^ ৪র্থ মাছ উৎপাদনকারি দেশ হিসাবে স্থান করে নিয়েছে। প্রধান অতিথি হিসেবে তিনি শনিবার দুপুরে নেত্রকোণা সদর উপজেলার মৌগাতী ইউনিয়নের কাঞ্চনপুরস্থ ভাওয়াল বিলের উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা উপলক্ষ্যে বিলপাড়ে স্থানীয় মৎস্যজীবী ও সূধীজনের উদ্দেশ্যে এ সব কথা বলেন। মন্ত্রী আরো বলেন, দেশীয় মাছের চাহিদা পূরণের লক্ষ্যে দেশের বিভিন্ন জলাশয়ে মাছের পোনা অবমুক্ত করা হচ্ছে। মাছগুলো বড় না হওয়া পর্যন্ত কেউ যেন মাছ ধরতে না পারে সেদিকে সবাইকে খেয়াল রাখার আহবান জানান। তিনি আরো বলেন, জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে মাছের চাহিদাও বাড়ছে। এ জন্য আমাদের মাছের আবাদ বাড়াতে হবে। কিন্তু এক শ্রেণীর মৎস্যজীবী কারেন্ট ও মশারী জাল দিয়ে বড় মাছের সাথে সাথে ডিমওয়ালা মাছ ও রেণু পোনা ধরে তা বাজারে বিক্রি করছে। ডিমওয়ালা মাছ ও রেণু পোনা যাতে কেউ না মারে সে ব্যাপারে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধি করতে হবে। যারা সরকারের নিষেধাজ্ঞা অমান্য করে কারেন্ট ও মশারী জাল দিয়ে মাছের বংশ ধ্বংস করবে তাদেরকে আইনের আওতায় আনা হবে। তিনি বলেন, মাছের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নেত্রকোনা জেলায় একটি মৎস্য গবেষণা ইনষ্টিটিউট প্রতিষ্ঠা করার আশ^াস প্রদান করেন।
নেত্রকোণা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক তফসির উদ্দিন খানের সভাপতিত্বে মাছের পোনা অবমুক্ত করণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের এমপি হাবিবা রহমান খান শেফালী, জেলা মৎস্য কর্মকর্তা দিলীপ কুমার সাহা, প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, রেডক্রিসেন্ট সোসাইটির সেক্রেটারী গাজী মোজাম্মেল হোসেন টুকু, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার ও মৌগাতি ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান খান।
জেলা মৎস্য কর্মকর্তা দীলিপ কুমার সাহা জানান, ভাওয়াল বিলে ৪ শত কেজি দেশীয় পোনা অবমুক্ত করা হয়েছে। চলতি বছর সদর উপজেলার বিভিন্ন জলাশয়ে সাড়ে ৯শ কেজি পোনা মাছ অবমুক্ত করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।