নেত্রকোণায় কিশোরীদের মাসিক পরিচ্ছন্নতা দিবসে র‌্যালি আলোচনা

বিশেষ প্রতিনিধি: ‘আর দেরি নয়,এখনই সময় শ্লোগানে’ নেত্রকোণায় মাসিক পরিচ্ছন্নতা দিবস উপলক্ষে বাংলাদেশ নারী প্রগতি সংঘের উদ্যোগে র‌্যালি ও ‘কিশোরীদের মাসিক ব্যবস্থাপনা’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার বেলা ১১টায় র‌্যালিটি পৌরসভা মোড় থেকে শুরু হয়ে শহরের সড়ক প্রদক্ষিন শেষে প্রেসক্লাব অফিস প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রেসক্লাবের হলরুমে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমনা আল মজীদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডাঃ তাজুল ইসলাম খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডাঃ কৃপা নাথ পাল, নেত্রকোণা জেলা প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, নারী প্রগতি সংঘের মাষ্টার ট্রেনার নাসিমা আক্তার, উন্নয়ন অফিসার মৃণাল কান্তি চক্রবর্তী এবং উপজেলা ম্যানেজার লোচন সাংমা,ইয়ুথ প্রতিনিধি আফরোজা আক্তার, তৃপ্তি আক্তার ও মারুফ হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান অতিথি জেলার সিভিল সার্জন ডাঃ তাজুল ইসলাম জানান, মাসিকের সময় কিশোরীদের পর্যাপ্ত পুষ্টিকর খাবার খাওয়া প্রয়োজন। এছাড়া ভয় না পেয়ে এসময় পরিবারের সদস্যদের সাথে বিষয়টি শেয়ার করে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। নয়তো স্বাস্থ্য ঝুঁকির সম্ভাবনা থাকবে।

অনুষ্ঠানের সভাপতি নেত্রকোণা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমনা আল মজীদ বলেন, ‘কিশোরীদের মাসিক কোনো সমস্যা নয়। এটি একটি স্বাভাবিক নিয়ম। মাসিকের সময় পরিস্কার পরিচ্ছন্নতা জরুরী। এসময় তিনি আরো বলেন, সদর উপজেলার প্রতিটি ইউনিয়ন ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়কে নারী বান্ধব টয়লেট তৈরির নির্দেশনা দেয়া হয়েছে। উপজেলা পর্যায়ে কিশোরীদের মাসিক ব্যবস্থাপনার জন্য বাজেট রাখা প্রয়োজন বলেও তিনি জানান। শেষে তিনি অনুষ্টানের আয়োজক বাংলাদেশ নারী প্রগতি সংঘ নেত্রকোণাকে এমন একটি বিষয় নিয়ে আলোচনার আয়োজন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানে ‘কিশোরীদের মাসিক ব্যবস্থাপনা’ বিষয়ে আলোকপাত করেন বক্তারা। আলোচনা সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।