মোহনগঞ্জে ধানের ন্যায্য মূল্যের দাবিতে সমাবেশ

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণা জেলার মোহনগঞ্জ উপজেলায় দুপুর দুইটায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি কৃষকের ধানের ন্যায্য মূল্যের দাবিতে এবং  বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

এসময় বক্তারা বলেন,সরকার যেখানে ধানের দাম ১০৪০ টাকা নির্ধারণ করে দিয়েছে, সেখানে কৃষককে ধান বিক্রি করতে হচ্ছে প্রতি মণ ৪৫০ থেকে ৫০০ টাকা দরে। মধ্যস্বত্বভোগী সুবিধাবাদীদের দৌরত্বের ফলে আজকে কৃষকদের এই বেহাল দশায় পড়তে হয়েছে। কমিউনিস্ট পার্টির দাবি সরাসরি কৃষকের নিকট থেকে ১০৪০ টাকা মণ দরে ধান ক্রয় করে। কৃষককে প্রতি মণ ধান উৎপাদন করতে ৭৫০ থেকে ৮০০ টাকা খরচ করতে হয়েছে। সেখানে তাদেরকে এখন ২০০ থেকে ২৫০০ টাকার উপরে লোকসান দিয়ে ধান বিক্রি করতে হচ্ছে। তাই অবিলম্বে সরকার যেন কৃষকদের ভর্তুকি সহ কৃষকের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করে এবং ২০১৯-২০ বাজেটে কৃষি বাজেট ৩০% করতে হবে।

মোহনগঞ্জ শহরে বাংলাদেশর কমিউনিস্ট পার্টি অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশর কমিউনিস্ট পার্টির সম্পাদক কমরেড জলি তালুকদার। তিনি বলেন, ” সরকারের নির্ধারিত মূল্য ১ হাজার ৪০ টাকা দরে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কিনতে হবে। এছাড়াও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ব, ব্যবসায়ীদের সকল দুর্নীতি বন্ধ করতে হবে। বর্তমান বাজেটকে কৃষি বান্ধব বাজেট করতে হবে। এবং কৃষককে ভর্তুকি প্রদান করতে হবে।” এছাড়াও সেখানে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি নেত্রকোণা জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক কমরেড হাবিবুর রহমান, বক্তব্য রাখেন মোহনগঞ্জ উপজেলা কমিটির কৃষক নেতা আব্দুল মমিন, এছাড়াও যুব নেতা সাইফুল ইসলাম ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নেত্রকোণা জেলা সংসদের সাধারণ সম্পাদক পার্থ প্রতিম সরকার।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।