আত্মনির্ভরশীল দেশ গড়তে হলে রেলপথ আধুনিকায়নের বিকল্প নেই-রেলপথ মন্ত্রী

কে. এম. সাখাওয়াত হোসেন: শুক্রবার বিকেলে নেত্রকোণার দুর্গাপুর উপজেলার বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমির বার্ষিক ওয়ানগালা অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা ও আত্ম নির্ভরশীল দেশ গড়তে হলে আধুনিক রেলপথ ছাড়া কোন বিকল্প নেই। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে রেলপথকে ঢেলে সাজানোর চেষ্টা করছি। রেলপথের নানান অনিয়ম দূর্নীতি রুখে সচ্ছতা, দক্ষতা, জবাবদিহিতামূলক কার্যক্রমের অংশ হিসেবে বর্তমান সরকার প্রতিশ্রুতিবদ্ধ। বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে ছাত্ররাজনীতির মধ্য দিয়ে রাজনীতির আমার হাতেখড়ি। সেই আর্দশের চেতনা বুকে ধারণ করে রেলপথে যাতায়াত ব্যবস্থা বৃদ্ধিকল্পে রাতদিন পরিশ্রম করে যাচ্ছি। স্বাধীনতা পূর্ববর্তী সময়ে রেলপথে যাতায়াত ছিল শতকরা ৩০ ভাগ আর এখন এই পথে যাতায়াত ১১ ভাগে নেমে এসেছে। কারণ হিসেবে জনবল সংকট, দীর্ঘদিন ধরে রেলওয়েতে কোন নিয়োগ নেই। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় এসে ১০হাজার রেলকর্মীকে চাঁটাই করে দিয়েছে। অন্যান্য যাতায়াত ব্যবস্থার সাথে তাল মিলিয়ে রেলপথকে আরো বিস্তর গতিতে এগিয়ে নেওয়ার লক্ষ্যে নতুন নতুন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। পৃথিবীর যেসকল উন্নত দেশ আছে তাদের উন্নতির মূলে রয়েছে যাতায়াত ব্যবস্থায় রেলপথের। তাই বিশে^র সাথে তাল মিলিয়ে ও আধুনিক রাষ্ট্রের ভিত্তি হিসেবে রেলপথের উন্নয়নের কোন বিকল্প নেই। এই প্রত্যন্ত এলাকার চাহিদা ও প্রয়োজনীয়তার কথা চিন্তা করে জারিয়া থেকে দুর্গাপুর পর্যন্ত ১২কিলোমিটার রেলপথের জন্যে প্রকল্প দেওয়া হবে। শিবগঞ্জ নদীর উপর ব্রীজ নির্মাণ কাজ অচিরেই যাতে করা যায় তার জন্য দ্রুত গতিতে ব্যবস্থা নেওয়া হবে।
এর আগে দুর্গাপুর থানা মসজিদে রেল মন্ত্রী জুমার নামাজ আদায় শেষে দুপুর দুইটায় একাডেমির অতিথিশালায় অবস্থান নেন, সেখানে স্থানীয় নেতা-কর্মীদের সাথে পরিচিতি ও কৌশলাদি বিনিময় হয়। আবহাওয়া প্রতিকূলে থাকায় সভার স্থান একাডেমির হলরুমে স্থানান্তর করা হয়। বিকাল পৌনে ৪টায় শুরু হয় অতিথিদের বরণ করে নেওয়ার বিভিন্ন আনুষ্ঠানিকতা। এর আগে মন্ত্রী একাডেমী চত্বরে গাছের চারা রোপন করেন।
জেলা প্রশাসক মঈন উল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্যদেন একাডেমির পরিচালক শরদিন্দু সরকার স্বপন হাজং। বিশেষ অতিথির বক্তব্যদেন মৎস্য ও প্রানিসম্পদ প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি, স্থানীয় সংসদ সদস্য অনুষ্ঠানের উদ্বোধক মানু মজুমদার ও ওয়ানগালা অনুষ্টানের উদ্বোধন করেন নকমা এডলফ মারাক।
এসময় উপস্থিত পুলিশ সুপার জয়দেব চৌধুরী, আদিবাসী গবেষক মনিন্দ্রনাথ মরাক, দুর্গাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জান্নাতুল আরা ঝুমা, কলমাকান্দা উপজেলা চেয়ারম্যান আ: খালেক তালুকদার, দুর্গাপুর উপজেলা আওয়ালীগ সভাপতি আলাউদ্দিন আল-আজাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, গীতিকার ও কবি সুজং হাজং প্রমুখ। অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।