কলমাকান্দায় ৮ হাজার কৃষক পেল ‘সাইলো’

বিশেষ প্রতিনিধি: দুর্যোগ উত্তর জরুরি প্রয়োজনে খাদ্য মজুদ বৃদ্ধির লক্ষ্যে নেত্রকোণার কলমাকান্দা উপজেলায় ৭ হাজার ৯৫৯ জন কৃষককে হাইজহোল্ড সাইলো বিতরণ করা হয়েছে।
নেত্রকোণা-১(দুর্গাপুর-কলমাকান্দা) আসনের সংসদ সদস্য (এমপি) মানু মজুমদার সাইলো বিতরণের উদ্বোধন করেন। মঙ্গলবার বিকেলে কলমাকান্দা উপজেলা পরিষদ কার্যালয়ে ভর্তুকি মূল্যে কৃষক পরিবারের মধ্যে সাইলোগুলো বিতরণ করা হয়।
এসময় এমপি মানু মজুমদার বলেন, আ’লীগ সরকার কৃষিবন্ধব সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্য সবকিছুর পাশাপাশি কৃষি খাতেও বৈপ্লবিক পরিবর্তন এনেছে। কৃষিতে দিয়েছে আধুনিকতার ছোঁয়া। আগামী দিনগুলোতেও কৃষি খাতে উন্নয়নে কাজ করে যাবে বর্তমান সরকার।
কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কলমাকান্দা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শাহ্ ফখরুল ইসলাম ফিরোজ, উপজেলা আ’লীগের সভাপতি চন্দন সরকার, সহকারী কমিশনার (ভূমি) রুয়েল সাংমা প্রমূখ।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন জানান, সরকার দেশের ১৯ টি জেলায় ৬৩ টি উপজেলার মধ্যে পর্যায়ক্রমে সাইলো বিতরণ করবে। সে হিসেবে ৫ লাখ কৃষক পরিবার এ সুবিধা পাবে।
ফুডগ্রেড প্লাস্টিকের তৈরি সাইলোর প্রতিটিতে ৭০ কেজি তরল খাবার, ৫৬ কেজি চাউল বা ৪০ কেজি ধান সংরক্ষণ করা যাবে।
সাইলো সম্পর্কে তিনি আরো জানান, সাইলো মূলত মাটির মটকার আদলে তৈরি খাদ্য মজুদে মটকার বিকল্প আধুনিক একটি পাত্র। এতে কোনো ধরণের পোকার আক্রমণ হয় না। সংরক্ষিত খাদ্যসামগ্রী বারবার রোদে দিতে হয় না। এর ফলে গুণগত মান ধরে রেখে দীর্ঘদিন খাবার সংরক্ষণ করা যাবে। ফুডগ্রেড প্লাস্টিকে তৈরি সাইলোর প্রতিটির বাজার মূল্যে ১৮শ’ টাকা হলেও সরকার কৃষকদের সাহায্যার্থে মাত্র ৮০ টাকায় সাইলোগুলো বিতরণ করছেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।