নেত্রকোণায় বজ্রপাতে নিহত ১ : দুর্গাপুরে শিলাবৃষ্টিতে ব্যাপক ফসলের ক্ষতি

বিশেষ প্রতিনিধি: নেত্রকোণা সদরের রৌহা ইউনিয়নে বাহাদুরপুর গ্রামে বজ্রপাতে এক ব্যাক্তি নিহত হয়েছেন। নিহত ব্যক্তির নাম আছর উদ্দিন (৬৫)। তিনি বাহাদুরপুর এলাকার মগড়া নদীর পাড়ে কৃষি জমিতে কাজ করার সময় আকস্মিক বজ্রপাতে নিহত হন। বজ্রপাতে নিহত হবার সংবাদটি নেত্রকোণার অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার) এসএমআশরাফুল আলম নিশ্চিত করেছেন। এদিকে দুর্গাপুরে রোববার বিকেল শুরু হওয়া আধাঘন্টা ব্যাপি শিলাবৃষ্টি সহ বৈশাখী ঝড়ো হাওয়ায় উঠতি বোরো ফসল ও সব্জির ব্যাপক ক্ষতি হয়েছে।

দুর্গাপুর উপজেলার প্রায় সাতটি ইউনিয়ন ও পৌরসভার উপর দিয়ে শীলা বৃষ্টি সহ ঝড়ো হাওয়া বয়ে যাওয়া চন্ডিগড়, বাকলজোড়া, কাকৈরগড়া ও বিরিশিরি ইউনিয়নের আংশিক বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা আনিসুর রহমান জানান, এ বছর উপজেলায় প্রায় ১৮ হাজার হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। যে পরিমান শিলা বৃষ্টি হয়েছে, এতে ৩০% থোউর বের হওয়া ধানের ক্ষতি হওয়ায় সম্ভাবনা রয়েছে। এছাড়া কুমরা, তরমুজ, শাকসবজি আবাদ হয়েছে ৪শত হেক্টর জমিতে এর মধ্যে ৭০ হেক্টর জমির উৎপাদিত পন্য সম্পুর্ণভাবে বিনষ্ট হওয়ার সম্ভাবনাও রয়েছে। কৃষক আব্দাল হোসেন, অবনী কান্ত, আঃ মোতালেব, মোঃ ছোবাহান জানিয়েছেন দুই থেকে আড়াইশ গ্রাম ওজনের শিল পরায় অনেক ধানের ফুল পড়ে গেছে। এবার ধানের চেয়ে শত শত একর ক্ষেত চিটায় পরিনত হবে। এ ছাড়া শিলের প্রভাব ও ঝড়ে তরমুজ, বাদাম, ডাল ও দেশি আমের ব্যাপক ক্ষতি হওয়ার খবর পাওয়া গেছে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।