কেন্দুয়ায় ৪০তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

 বিশেষ প্রতিনিধি: ‘বিজ্ঞান ও প্রযুক্তি, অগ্রগতির মূল শক্তি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-উপলক্ষে সারাদেশের ন্যায় কেন্দুয়া নেত্রকোণার কেন্দুয়া উপজেলাতেও শুরু হয়েছে বিজ্ঞান মেলা । শনিবার সকালে কেন্দুয়া পরিষদ চত্বরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় আয়োজিত ৪০ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুই দিন ব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক নেত্রকোণা-৩ আসনের এম.পি অসীম কুমার উকিল।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহায়তায় কেন্দুয়া উপজেলা প্রশাসন এ মেলার আয়োজন করেন। ২৩মার্চ থেকে ২৪ মার্চ এ মেলা চলবে । মেলায় বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নিয়ে তাদের আবিষ্কৃত বস্তু তুলে ধরে। উদ্বোধন শেষে এমপি অসীম কুমার উকিলসহ অতিথিরা মেলার স্টলগুলো ঘুরে দেখেন। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর হোসেনের সঞ্চালনায় উপজেলা পরিষদ হল মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক ও নেত্রকোণা-৩ আসনের এম.পি অসীম কুমার উকিল। বিশেষ অথিতির বক্তব্যে রাখেন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোঃনুরুল ইসলাম, নব-নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূঞা,জেলা আ’লীগ নেতা এড.আব্দুল কাদির ভূঞা,সিনিয়র সহকারী পুলিশ সুপার (কেন্দুয়া) মাহমুদুল হাসান,অফিসার ইনচার্জ ইমারত হোসেন গাজী। প্রধান অতিথির বক্তবে এমপি অসীম কুমার উকিল বলেন, বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়ে তুলতে বিজ্ঞান শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তাই বিজ্ঞান শিক্ষাকে এগিয়ে নিতে নতুন নতুন চিন্তা-চেতনার প্রসার ঘটাতে হবে। কোচিংনির্ভর না হয়ে মনোযোগের সঙ্গে নিয়মিত বিজ্ঞান চর্চার অভ্যাস গড়ে তুলতে হবে। তাহলেই খুদে বিজ্ঞানীরা নিজেকে যোগ্য নাগরিক হিসেব গড়ে তুলতে পারবে। বিজ্ঞান সারা বিশ্বের কল্যাণের অগ্রদূতে উল্লে্খ করে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ২০৪১ খ্রিস্টাব্দের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার যে স্বপ্ন দেখছেন তা বাস্তবায়ন করতে বেশি বেশি বিজ্ঞান চর্চা এবং প্রযুক্তির ওপর জোর দিতে হবে। এ সময় কেন্দুয়া উপজেলা পরিষদের নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান কেন্দুয়া উপজেলা যুবমহিলালীগের সাংগঠনিক সম্পাদক শিক্ষিকা সেলিনা বেগম সুমীসহ কেন্দুয়া পৌর আওয়ামীলীগের সভাপতি কামরুল হাসান ভূইঁয়া, গন্ডা ইউপি চেয়ারম্যান সাজিদুল ইসলাম সন্জু, কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক শহীদুল ইসলাম ফকির বাচ্ছু, কেন্দুয়া উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ ফারুক সানা, কান্দিউড়া ইউপির সাবেক চেয়ারম্যান আনোয়ারুল হক কনকসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন । উল্লেখ্য মেলায় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাথী ও ক্ষুদে বিজ্ঞানীদের আবিষ্কার করা যন্ত্র প্রদর্শণ করা হয়।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।