কলমাকান্দায় নির্মাণের ১০ দিনে ভেঙ্গে গেছে কালভার্ট !

কলমাকান্দা প্রতিনিধি: নেত্রকোণার কলমাকান্দা থেকে সাউদপাড়া সড়কে রমজান মিয়ার বাড়ির পাশে একটি কালভার্ট নির্মাণের ১০দিন না যেতেই ভেঙে গেছে। এলাকাবাসীর অভিযোগ নিম্নমানের কাজ হওয়ার কারণে ভেঙে যায় ওই ইউড্রেনটি। পুনরায় নুতন করে নির্মাণ করে দেয়ার দাবি জানান তারা।
এ বিষয়ে এলাকাবাসী গত সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে একটি লিখিত গনসাক্ষরের অভিযোগ করেছেন ।
কলমাকান্দা ইউনিয়ন পরিষদ কার্যালয় সূত্রে ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয় সরকারের সহায়তা প্রকল্পের (এলজিএসপি) আওতায় ২০১৭-১৮ অর্থবছরে কলমাকান্দা হইতে সাউদপাড়া সড়কে ৭৫ হাজার টাকা ব্যয়ে ১৬ ফুট দীর্ঘ ও ৩.৫ ফুট চওড়া একটি ইউড্রেন নির্মাণের উদ্যোগ নেয়। আর ওই প্রকল্প কমিটির সভাপতি হন কলমাকান্দা সদর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের রংরক্ষিত মহিলা সদস্য মার্জিয়া আক্তার।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) কালভার্টটির নকশা ও প্রাক্কলন ব্যয় নির্ধারণ করে দেয়। নকশায় ৩ ফুট উচ্চতার ওই ইউড্রেনের নিচে রড ও সুরকির ঢালাই দিয়ে দুই পাশে দুইটি স্তরে ইটের দেয়াল আর ইটের দুটি দেয়ালের ওপর পাকা ঢালাই দিয়ে ইউড্রেনটি নির্মাণের কথা রয়েছে।
সাউদপাড়া গ্রামের দিনমুজুর মো. ময়না মিয়া জানান, এই রাস্তাটি একটি জন গুরুত্বপূর্ণ রাস্তা। এই রাস্তা দিয়ে ৫/৭টি গ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সহস্রাধিক লোক প্রতিদিন উপজেলা সদরে আসা-যাওয়া করে। এ ছাড়া রবি শস্য, মিষ্টি আলু ও বোরো ধানের মৌসুমে হাওর থেকে বিভিন্ন এলাকার লোকজন এ রাস্তা দিয়ে ফসল নিয়ে যায়।
নকশার বাইরে কোনও কাজ হয়নি দাবি করে কলমাকান্দা সদর ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সদস্য মারজিয়া আক্তার জানান,ইউড্রেনটি নির্মান করার পর একটি আলুভর্তী লড়ি যাওয়ার কারনে ইউড্রেনটি ভেঙে যায় তবে দ্রুত এটি মেরামত করে দেওয়া হবে।
উপজেলা এলজিইডির কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী ইমরান হোসেন মোবাইল ফোনে জানান, ইউড্রেনটির নির্মাণ কাজ আমাদের তদারক করার কথা ছিল। কিন্তু এর নির্মাণ কাজ শুরু ও শেষ হওয়ার বিষয়ে ইউপি সদস্য আমাদের কিছুই জানায়নি। তিনি আরও বলেন,আমরা সরেজমিন পরিদর্শন করব কাজে কোন প্রকার ত্রুটি পাওয়া গেলে কাজের বিল দেয়া হবে না।
এ বিষয়ে কলমাকান্দা ইউপির চেয়ারম্যান শেখ গোলাম মৌলা জানান, আমাদের সাথে যোগাযোগ না করে ওই ইউপি সদস্য উনার মনগড়া ভাবে কাজ করিয়েছেন। ড্রেনটি সিডিউল মোতাবেক পুনরায় নির্মান করে বিল নিতে হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন জানান, ইউড্রেন নির্মাণে অনিয়ম সংক্রান্ত একটি অভিযোগটি পেয়েছি, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।