সংসদের সংরক্ষিত নারী আসন পেলেন নেত্রকোণার হাবিবা ও জাকিয়া

বিশেষ প্রতিনিধি: একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের আওয়ামী লীগের ৪১ জন মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে নেত্রকোণায় দুই জন রয়েছেন। তাঁরা হলেন, হাবিবা রহমান খান শেফালি ও জাকিয়ার পরভিন মণি। তাঁরা উভয়েই নতুন মুখ।
এর মধ্যে হাবিবা রহমান খান জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি নেত্রকোণা চন্দ্রনাথ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের জেলা শাখার সভাপতি। তাঁর বাবা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত আইনজীবী ফজলুর রহমান খান ছিলেন জেলা আওয়ামী লীগের দীর্ঘ দিনের সভাপতি। তিনি ১৯৭৩ সালে, ১৯৮৬ সালে ও ১৯৯৬ সালে মোট তিন বার নেত্রকোণা-২ (সদর-বারহাট্টা) আসনে সাংসদ ছিলেন। হাবিবা রহমান শহরের নিউটাউন এলাকার বাসিন্দা। তাঁর স্বামী আলী আসগার খান সেন্টু শহরের একজন বিশিষ্ট সাংস্কৃতিকর্মী। তিনি প্রগতিশীল সংগঠন শতদল সাংস্কৃতিক একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক।
অন্যদিকে জাকিয়া পারভিন নব্বই দশকে ইডেন মহিলা কলেজ ছাত্রলীগের সভাপতি ছিলেন। তিনি বর্তমানে কেন্দ্রীয় যুব মহিলা লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির টানা তিনবারের সাংগঠনিক সম্পাদক আহামদ হোসেনের স্ত্রী। তাঁর গ্রামের বাড়ি নেত্রকোণার পূর্বধলা উপজেলায়।
সংরক্ষিত নারী আসনে ওই দুই জন মনোনয়ন পাওয়ায় জেলার বিভিন্ন স্থানে দলীয় নেতা-কর্মী ও তাঁদের অনুসারিরা প্রধান মন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দ জানিয়ে মিষ্টি মুখ করেছেন।
জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ভজন সরকার তাঁর প্রতিক্রিয়ায় বলেন, ‘আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভায় জাতীয় সংসদের সংরক্ষিত আসনের জন্য নেত্রকোণায় যে দুই জনকে দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে এতে আমাদের দলের সব নেতা-কর্মীরা খুশি হয়েছি। পাশাপাশি সাধারণ মানুষও আনন্দিত। তাঁরা উভয়েই ছাত্র রাজনীতি থেকে শুরু করে তৃণমূল পযায় থেকে উঠে এসেছেন। পরিচ্ছন্ন রাজনীনৈতিককর্মী হিসেবে এলাকায় তাঁদের গ্রহণ যোগ্যতা রয়েছে।’
এর আগে গত শুক্রবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভায় জাতীয় সংসদের সংরক্ষিত আসনের জন্য দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হয়। পরে রাত সাড়ে ১০ টার দিকে প্রেস ব্রিফিংয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংরক্ষিত আসনের দলীয় এমপি প্রার্থীদের নাম ঘোষণা করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।